সর্বশেষ আপডেট : ৫ মিনিট ১৮ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাসের নিচ দিয়ে চলবে গাড়ি! (ভিডিও)

19055a8846fb8f16023484c531464d9b-5747f0fd981c8নিউজ ডেস্ক::যানজট সমস্যা সমাধানে অভিনব বাস তৈরি করছে চীনবিশ্বের বিভিন্ন দেশে যানজট ভয়াবহ সমস্যা হিসেবে দেখা দিয়েছে। যানজট নিরসনে বিভিন্ন দেশে বড় বড় ফ্লাইওভার নির্মাণের হিড়িক পড়েছে। তবে গতানুগতিক পথে না হেঁটে প্রযুক্তির ওপর নির্ভর করে যানজট সমস্যা সমাধানের অভিনব উপায় বের করেছে চীন। সম্প্রতি চীন এমন একটি অদ্ভুত বাস রাস্তায় নামাতে যাচ্ছে, যার ফলে যানজট সমস্যা কমে যাবে। কারণ এই বাসের কারণে কোনও গাড়িকে আটকে থাকতে হবে না। কিংবা যানজটে পড়ে বাসকেও থেমে থাকতে হবে না। দিব্যি চলে যাতে পারবে।

ধরুন, আপনি চলেছেন প্রাইভেট কারে। আপনার মাথার ওপর দিয়ে হুস করে চলে গেল দৈত্যাকার বাস। বিশাল একটা বাসের নিচ দিয়ে স্বচ্ছন্দে যাতায়াত করছে রাস্তার সব গাড়ি। অবশ্য স্বাভাবিক সড়কে নয়, এ বাস চলবে ট্রাম বা ট্রেনের মতো লাইনে। চীন বাসটির নাম দিয়েছে ট্রানজিট এলিভেটেড বাস।

চীনের রাজধানী বেইজিংয়ে ২২ মে হাইটেক এক্সপোতে এমনই অভিনব বাসের মডেল সামনে এনেছে চীন। যানজট সমস্যার মোকাবেল করে শহরকে গতিশীল রাখা। বাসটি এক হাজার ২০০ যাত্রীকে একসঙ্গে গন্তব্যে পৌঁছে দিতে পারবে। যার এক তলাটাই নেই। বাসটিকে এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে রাস্তার মাঝে দাঁড়িয়ে পড়লেও পিছনের গাড়িগুলিকে কখনও থামতে না হয়। নীচটা ফাঁকা থাকায় সেখান দিয়েই অন্য গাড়ি গলে যেতে পারবে।

অবশ্য এখনই রাস্তায় নামানো হচ্ছে না এই বাস। প্রকল্পের দায়িত্বে থাকা এক প্রকৌশলী জানান, এই প্রস্তাব বাস্তবায়িত হতে অন্তত এক বছর সময় লাগবে। বাসটির উচ্চতাও সাধারণ বাসের তুলনায় অনেকটাই বেশি হবে। না হলে নিচ দিয়ে বড় গাড়ি যাওয়ার সময় সমস্যা হতে পারে। পাশাপাশি অনেক রাস্তাতেই ফ্লাইওভার এবং ফুটওভার ব্রিজ থাকায় চীনের সব সড়কে বাসটি চালানো নাও যেতে পারে।

ভিডিওতে দেখুন অভিনব বাসটির চলাচল:

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: