সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পেটের যন্ত্রণা অত:পর

mage-a-4আন্তর্জাতিক ডেস্ক:: ক্যামেরুনে এক নারীর অ্যাপেনডিক্স অপরাশেন করতে গিয়ে সেখানে একটি আস্ত কনডম পেয়েছেন চিকিৎসকরা। সম্প্রতি ঘটা এ ঘটনাটি নিয়ে সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইল মেইল।

প্রকাশিত সংবাদে বলা হয়, কয়েক দিন যাবত পেটের যন্ত্রণায় কাতর ওই নারী। অরুচি, বমি বমি ভাব। সঙ্গে জ্বর। ডাক্তার দেখালেন। উপসর্গ বুঝে স্ক্যান করার পরামর্শ দিলেন ডাক্তার। স্ক্যান রিপোর্টে দেখা গেল, নারীর তলপেটে ফ্লুইডের মতো কিছু জমেছে। একইসঙ্গে অ্যাপেনডিসাইটিসের লক্ষ্ণণও দেখা গেল। রিপোর্ট দেখে অপারেশনের সিদ্ধান্ত নিলেন ডাক্তার। নির্দিষ্ট দিনে অ্যাপেনডিক্স অপারেশন হলো তার। অপারেশনের পর ডাক্তারদের চক্ষু ছানাবড়া। মাংসপিণ্ডটি থেকে আস্ত একটি কনডম বেরিয়েছে।মেডিকেল ইতিহাসে এ ধরনের ঘটনা প্রথমবার ঘটেছে বলে অনুমান চিকিৎসকদের।

কিন্তু, অ্যাপেনডিক্সের মধ্যে কনডম এলো কোথা থেকে? রহস্য খোলসা করেন ২৬ বছর বয়সী ওই নারী নিজেই। সপ্তাহ দুয়েক আগে তিনি ঘটনাক্রমে কনডমটি গিলে ফেলেছিলেন। তখন তিনি বয়ফ্রেন্ডের সঙ্গে ছিলেন এবং সংগম চলাকালীন ঘটনাটি ঘটে।

দিন পাঁচেক পরে টয়লেটে গিয়ে পায়খানার সঙ্গে কনডমের টুকরো দেখতে পাওয়ায় তিনি ভেবেছিলেন ভয়ের কিছু নেই।

চিকিৎসকদের অনুমান, কনডমটি টুকরো টুকরো হয়ে গিয়ে কিছুটা ওই নারীর শরীরের বাইরে বেরিয়ে আসে। বাকিটা অ্যাপেনডিক্সে গিয়ে জমা হয়। তারপর সেখানে সংক্রমণ ঘটে। তা থেকেই যত বিপত্তি।

অ্যাপেনডিক্সে কনডম মেলার ঘটনা এই প্রথম হলেও এর আগে অবশ্য বুলেট, কয়েন, পাথর, পিন, হাড়ের টুকরো, চুল ইত্যাদি অ্যাপেনডিক্স থেকে মিলেছে। চিকিৎসকরা জানিয়েছেন, অনেকক্ষেত্রে অ্যাপেনডিক্সে এসব ধরনের জিনিস আটকালেও কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নাও হতে পারে। জার্নাল অফ মেডিক্যাল কেস রিপোর্টসে বিষয়টি নিয়ে লেখালেখি করেছেন চিকিৎসকরা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: