সর্বশেষ আপডেট : ২ মিনিট ৪ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হাকালুকি তীরবর্তী ২০ হাজার মানুষ পানি বন্দি, দুর্ভোগ চরমে

Hakaluki news pani bondi daily sylhetএম. মছব্বির আলী::
দেশের বৃহত্তম হাওর হাকালুকিতে পানি বৃদ্ধি পাওয়ায় হাওর এলাকার মধ্যে অবস্থিত কুলাউড়া উপজেলার ভুকশিমইল ইউনিয়নের ২০ হাজার মানুষ পানি বন্দি অবস্থায় মানবেতর জীবন যাপন করছেন। রাস্তাঘাট, স্কুল কলেজ মাদ্রাসা পানিতে প্লাবিত হওয়ায় অবর্ননীয় দুর্ভোগে পড়েছেন লোকজন। রাস্তাঘাট পানিতে ডুবে যাওয়ায় শিক্ষা প্রতিষ্টানে যেতে পারছে না শিক্ষার্থীরা। এমনকি বাজার সদাই করতেও লোকজন চরম কষ্টের মধ্যে পড়েছেন।

হাকালুকি হাওর তীরবর্তী ভুকশিমইল ইউনিয়নের বিভিন্ন গ্রাম নৌকা যোগে পরিদর্শনকালে দেখা যায়, ৩১ হাজার জনসংখ্যা অধ্যুষিত ভুকশিমইল ইউনিয়নের প্রায় ২০ হাজার মানুষ বর্তমানে পানি বন্দি হয়ে আছেন। ২১টি গ্রামের ছোট বড় শতাধিক রাস্তা পানিতে তলিয়ে গেছে। এলজিইডির বড় ৪/৫ টি সড়ক ও ব্রীজ পানিতে বিভিন্ন পয়েন্টে ডুবে যাওয়ার রাস্তা ও ব্রীজ ঝুকিপূর্ণ হয়ে পড়ছে। বড়দল, কানেহাত, কালেশার, জাবদা, মুক্তাজিপুর, শশারকান্দি, চিলারকান্দি, কাড়েরা, বাদে ভুকশিমইল, ভুকশিমইল, জালালপুর, খাসিয়ারচক, মদনগৌরি, মহেষগৌরি, গৌড়করন, কুরবানপুর, নবীপুর পরিদর্শনে গিয়ে দেখা যায়,বন্যায় লোকজনের অবননীয় দূর্ভোগের দৃশ্য দেখা যায়। তবে এবারের বন্যায় ক্ষয়ক্ষতি অন্যান্য বছরের চেয়ে বেশী বলে জানান এলাকাবাসী।

ভুকশিমইল ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের স্বাস্থ্য সহকারী রেশমা বেগম এ জানান, অনেক কষ্ট করে কুলাউড়া শহর থেকে ভুকমিশইল সাব সেন্টারে এসে দায়িত্ব পালন করছি। রাস্তায় কোথাও হাটু পানি আবার কোথায়ও কোমর পানি। কিছু জায়গা নৌকায় আবার কিছু জায়গা গাড়ীতে করে গত ১ সপ্তাহ থেকে ডিউটি করছি।
ভুকশিমইল ইউনিয়নের ১নং ওয়ার্ডের মেম্বার হোসেন খান, ২ নং ওয়ার্ডের মেম্বার সাহেদ আহমদ ও ৩ নং ওয়ার্ডের মেম্বার নজরুল ইসলাম জানান, ২৩ এপ্রিল ইউনিয়ন নির্বাচনে তারা মেম্বার নির্বাচিত হয়েছেন। এখনো দায়িত্ব পাননি। সরকারী কোন সহযোগীতাও পাননি। কিন্তু জনগন পানির সাথে যুদ্ধ করে বসবাস করছেন। তাই তারা ব্যক্তিগত উদ্যোগে ওয়ার্ডের লোকজনকে সাধ্যমত সহযোগীতার চেষ্টা করছেন।

কাতার প্রবাসী সমাজসেবক ফজলুল করীম জানান, তিনি নিজ উদ্যোগে ইউনিয়নের বন্যা দূর্গত মানুষের পাশে থেকে কাজ করছেন। এছাড়াও ডাঃ সাহেদ উদ্দিন চৌধুরী, ইউনিয়ন বিএনপির সাধারন সম্পাদক আফজাল হোসেন সাঈদ, সৈয়দ আয়াজ আলী, এড. আব্দুস ছালাম মিন্টু জানান, বন্যায় জনসাধারনের পাশাপাশি গো-খাদ্যের তীব্র সংকট দেখা দিয়েছে। গরু-ছাগল খাদ্যের অভাবে কংকালশার হচ্ছে।

বন্যা দূর্গত এলাকা পরিদর্শনকালে বন্যায় ক্ষতিগ্রস্থ অসহায় মানুষের মধ্যে স্থানীয় এলাকার নব নির্বাচিত ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান মনির নগদ অর্থ ও শুকনো খাবার বিতরন করতে দেখা যায়। এসময় তিনি সাংবাদিকদের পেয়ে অভিযোগ করে বলেন, আমি নতুন নির্বাচিত হয়েছি। এখনো শপথ হয়নি। কিন্তু পুর্বের পরিষদ ক্ষতিগ্রস্থদের তালিকা উপজেলা প্রশাসনকে না দেওয়ায় সরকারীভাবে অন্যান্য ইউনিয়নে বরাদ্ধ আসলেও ভুকশিমইলে আসেনি। তাই তিনি নিজের ব্যক্তিগত উদ্যোগে বন্যা কবলিতদের সাহায্য সহযোগীতা করছেন এবং ক্ষতিগ্রস্থদের তালিকা প্রননয়ন করে উপজেলা প্রশাসনে প্রেরনের উদ্যোগ নিয়েছেন বলে জানান। তিনি জানান,তার ইউনিয়নে প্রায় ২০ হাজার মানুষ পানি বন্দি অবস্থায় অমানবিক জীবন যাপন করছেন। তার মধ্যে অসহায় ও দরিদ্র মানুষের সংখ্যা বেশী।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার তাহসিনা বেগম জানান, ভুকশিমইল ইউনিয়নের ক্ষতিগ্রস্থদের তালিকা পরিষদের কাছে চাওয়া হয়েছে। তালিকা পেলে বরাদ্ধের জন্য জেলা প্রশাসনে প্রেরন করব।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: