সর্বশেষ আপডেট : ৫২ মিনিট ৩৬ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জুড়ীতে ঘটা করে হলো বাল্যবিয়ে, প্রশাসনের ভূমিকায় জনমনে ক্ষোভ

01. daily sylhet map jhuri newsকুলাউড়া অফিস:: মৌলভীবাজারের জুড়ী উপজেলার সাগরনাল উচ্চ বিদ্যালয়ে ৯ম শ্রেণির এক ছাত্রীর বাল্য বিয়ের খবর পাওয়া গেছে। বিষয়টি জুড়ী উপজেলা প্রশাসনের নিদের্শে প্রথম তারিখ বিয়ে বাতিল হলেও কিন্তু ২৫মে বুধবার প্রশাসনের নাকের ডগায় বাল্য বিয়ে সম্পন্ন হয়।

জানা যায়, সাগরনাল উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণির ছাত্রী ও দক্ষিণ বড়ডহর গ্রামের রমজান আলীর মেয়ে জেছমিন আক্তার (১৪) এর সাথে জুড়ী শহরের দক্ষিণ ভবানীপুর গ্রামের আব্দুর রউফের পুত্র মোঃ আব্দুছ ছালামের বিয়ে ঠিক হয়। ২০ মে ছিলো বিয়ে। বাল্য বিয়ের খবরটি বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও জুড়ী উপজেলা নির্বাহী অফিসারকে অবগত করা হলে প্রশাসনের উদ্যোগে বিয়ে বন্ধ হয়ে যায়।

এদিকে সাগরনাল ইউনিয়নের চেয়ারম্যান লিয়াকত আলীর প্রত্যক্ষ মদদে ও উপজেলা প্রশাসনের মৌন সম্মতিতে ২৫মে বুধবার আনুষ্ঠানিকভাবে বিয়ে হয়। অথচ বিয়ের দিন কনের প্রবাসী ২ ভাই আব্দুছ সালাম ও আব্দুছ ছত্তার জুড়ী উপজেলা নির্বাহী অফিসারকে বিষয়টি অবহিত করেন। কিন্তু উপজেলা নির্বাহী অফিসার কোন কার্যকর পদক্ষেপ না নেয়ায় ঘটা করেই অনুষ্ঠিত হয় বাল্য বিয়ে।

প্রথম দফা বিয়ে বন্ধের পর জুড়ী উপজেলা জুড়ে বিষয়টি নিয়ে তোলপাড় সৃষ্টি হয়। মৌলভীবাজার জেলার সাংবাদিকরা বিষয়টি নিয়ে জুড়ী উপজেলা নির্বাহী অফিসারের সাথে কথা বলার পরও তিনি কোন কার্যকর ব্যবস্থা নেননি। এবিষয়ে ইউএনও’র ভূমিকা নিয়ে সাংবাদিকসহ সাগরনালের জনমানুষের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়। বিয়ের দিনে জুড়ী মহিলা বিষয়ক কর্মকর্তার অফিসের এক কর্মকর্তা সাজ্জাদ উ. দৌলা সাগরনালে যান। তার সামনেই কনে যায় বরের বাড়ি। কিন্তু তিনি ছিলেন তখন টুটি জগন্নাথ।

একাধিক নির্ভরযোগ্য সুত্র জানায়, ২০১৫ সালে জেছমিন আক্তার জেএসসি পরীক্ষা দেন। তার জন্মসনদে বিদ্যালয়ে থাকলেও সাগরনাল ইউনিয়নের চেয়ারম্যান লিয়াকত আলীর নির্দেশে আরেকটি জন্মনিবন্ধন সনদ বানিয়ে প্রাপ্ত বয়ষ্ক দেখিয়ে গ্রাম্য মোড়লদের সহযোগিতায় বাল্য বিয়েটি অনুষ্ঠিত হয়।
এলাকাবাসীর দাবি, বাল্য বিয়ে হলেও এর সাথে সম্পৃক্তদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নিলেও এই ইউনিয়নে বাল্য বিয়ে রোধ করা সম্ভব হবে। নতুবা এ থেকে বাল্য বিয়ে দিতে ইচ্ছুকরা আরও উৎসাহ পাবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: