সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাসওয়ার্ডের ঝামেলা শেষ হচ্ছে এ বছরই!

full_638556177_1464320878তথ্যপ্রযুক্তি ডেস্ক: ই-মেইল চেক করতে, ব্যাংক অ্যাকাউন্টে লগইন করতে, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবেশ করতে এখন পাসওয়ার্ডের বিকল্প নেই বললেই চলে। আর পাসওয়ার্ড হারিয়েও বহু মানুষকে নানা জটিলতায় পড়তে হয়।

তবে এবার সার্চ জায়ান্ট গুগল জানিয়েছে, তারা পাসওয়ার্ডের এ ঝামেলা শেষ করতে বেশ জোরেসোরে এগিয়ে যাচ্ছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইনডিপেনডেন্ট।

গত বছরের গুগল আই/ও কনফারেন্সে সার্চ জায়ান্ট গুগল অ্যাবাকাস প্রকল্পের কথা জানায়। এ প্রকল্পের লক্ষ্য পাসওয়ার্ড এবং পিন ব্যবহারের প্রয়োজনীয়তা দূর করা।

গুগলের এটিএপি রিসার্চ ইউনিটের প্রধান ড্যান কাফম্যান জানিয়েছেন, এ বছরের শেষের দিকে অ্যান্ড্রয়েড ডেভেলপাররা পাসওয়ার্ডবিহীন লগইন করার পদ্ধতি পেয়ে যাবেন। ‘ট্রাস্ট এপিআই’ নামক একটি প্রযুক্তির ওপর নির্ভর করে এই পাসওয়ার্ডবিহীন লগইন তৈরি করা হবে।

গুগলের অ্যাবাকাস প্রকল্প অনুযায়ী, ব্যবহারকারীরা ট্রাস্ট স্কোরের ভিত্তিতে তাদের ডিভাইস অথবা অ্যাপ্লিকেশন আনলক করবে। ‘ট্রাস্ট স্কোর’ গড়ার জন্য ট্রাস্ট এপিআই সারাক্ষণ ব্যাকগ্রাউন্ডে চালু থেকে ব্যবহারকারীর চেহারা, কণ্ঠস্বরসহ বিভিন্ন তথ্য সংগ্রহ করবে। আর এই ট্রাস্ট স্কোরে সন্দেহজনক মনে হলেই অ্যাপগুলো ব্যবহারকারীর কাছে বিস্তারিত তথ্য চাইবে। অ্যাপের ধরন অনুযায়ী ট্রাস্ট স্কোরের চাহিদা পরিবর্তিত হবে। যেমন, ব্যাংকিং অ্যাপে প্রবেশ করতে সোশাল নেটওয়ার্কিং অ্যাপের চেয়ে বেশি ট্রাস্ট স্কোর লাগবে।

অ্যান্ড্রয়েড ডেভেলপারদের নিজস্ব অ্যাপে প্রজেক্ট অ্যাবাকাস যুক্ত করার মাধ্যমে বিভিন্ন মাধ্যম ব্যবহার করে স্মার্টফোন ওপেন করার সুযোগ তৈরি হবে। এতে ব্যবহারকারীরা এ প্রযুক্তির সুফল ভোগ করবেন।

তবে শুধু স্মার্টফোনই নয়, এটি ব্যবহার করে সামাজিক যোগযোগমাধ্যম ও ইমেইলের মতো অন্যান্য স্থানে পাসওয়ার্ডের বিকল্প ব্যবহারেরও সুযোগ তৈরি হবে। এ পদ্ধতিতে ব্যবহারকারীর কাছে পাসওয়ার্ড না চেয়ে বরং স্মার্টফোন আপনার মুখ পর্যবেক্ষণ করবে, আপনার কণ্ঠস্বর শুনবে, আপনার টাইপ করার ধরন নির্ণয় করবে কিংবা আপনি কিভাবে সোয়াইপ করেন তা নির্ণয় করেই আপনি সঠিক ব্যক্তি কি না, তা বুঝে নেবে। আর এর ভিত্তিতেই তৈরি হবে ট্রাস্ট স্কোর, যা পাসওয়ার্ডের বিকল্প হিসেবে কাজ করবে।

এ পদ্ধতি ডিভাইসের নিরাপত্তা ব্যবস্থাকে দুর্বল করবে না, বরং তা আরও মজবুত করবে বলেই মনে করছে গুগল। আগে যেমন পাসওয়ার্ড চুরির সুযোগ ছিল, এখন আর তা থাকবে না। ফলে সার্বিকভাবে পাসওয়ার্ডের তুলনায় এর নিরাপত্তা ব্যবস্থা ১০ গুণ শক্তিশালী হবে বলে দাবি গুগলের।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: