সর্বশেষ আপডেট : ৫ মিনিট ২২ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অগ্নিগর্ভ গোটা ফ্রান্স: স্তব্ধ রেল, বিমান

imageআন্তর্জাতিক ডেস্ক: শ্রমিক অসন্তোষের জেরে কার্যত, হাঁফাচ্ছে ফ্রান্স। ধর্মঘটে ধর্মঘটে জেরবার হয়ে গিয়েছে বহু শিল্প সংস্থা। সেতু, সড়ক, রেল অবরোধ, ‘চাক্কা জ্যাম’ তো আছেই, যানবাহনেও আগুন লাগানো হচ্ছে ফ্রান্সের বিভিন্ন জায়গায়। টায়ার পুড়িয়ে দেখানো হচ্ছে বিক্ষোভ।

শ্রমিক ধর্মঘটে পুরোপুরি অচল হয়ে গিয়েছে ফ্রান্সের সবক’টি তেল শোধনাগার, বন্দর, পরমাণু বিদ্যুৎ কেন্দ্র ও পরিবহণ ব্যবস্থা। রাজধানী প্যারিস সহ গোটা ফ্রান্সেই এই অচলাবস্থা। নরম্যান্ডিতে, ফ্রান্সের পারমাণবিক সাবমেরিন ঘাঁটিতেও চলছে শ্রমিক বিক্ষোভ। কার্যত ভেঙে পড়ার মুখে প্যারিস, তুলোঁজ, নান্তেঁ থেকে বিমান চলাচল। দেশজুড়ে ধর্মঘটের জেরে, গোটা ফ্রান্সে মুখ থুবড়ে পড়ার মুখে ট্রেন চলাচলও। তবু শ্রমিক-বিরোধী অবস্থানে এখনও অটল ফরাসি সরকার।

সে দেশের সরকার যে নতুন শ্রম আইন চালু করেছে, তারই প্রতিবাদে দেশের সবক’টি শ্রমিক সংগঠন জোট বেঁধে নেমেছে ধর্মঘটে। দেশের সবক’টি গুরুত্বপূর্ণ শহরে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে শ্রমিক সংগঠনগুলি।

এই বিপর্যয়ের মুখে নিজেদের অবস্থান থেকে এক চুলও সরে আসতে রাজি হয়নি ফরাসি সরকার। সে দেশের প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভাল্স বলেছেন, ‘‘যা-ই ঘটুক না কেন, আমরা যে নতুন শ্রম আইন বানিয়েছি, তা থেকে পিছিয়ে আসছি না। তবে ওই আইনে সামান্য রদবদল ঘটানো হতে পারে।’’ খবর-আনন্দবাজার।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: