সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৩১ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দীর্ঘ ৪৮ বছর পর ভাই-বোনের পুনর্মিলন

full_1914767027_1464265487ডেইলি সিলেট ডেস্ক:: ১৯৫১ সালে ভারতের কেরল থেকে নিখোঁজ হয়ে গিয়েছিল ১১ বছরের হামজা সরকার। বর্তমানে তিনি পাকিস্তানের বাসিন্দা। বয়স ৭৬। তার ভাই টিপি মাম্মিকুট্টি (৭০) এবং বোন আয়াথু (৮৫) থাকেন কেরলে।

দীর্ঘ ৫০ বছর পর আবু ধাবিতে পুনর্মিলন হল তাদের। ভাই-বোনের সঙ্গে দেখা করতে করাচি থেকে সংযুক্ত আরব আমিরাতে উড়ে গিয়েছিলেন হামজা। অন্যদিকে কেরল থেকে আবুধাবি ছুটে যান মাম্মিকুট্টি এবং আয়াথু।

মাম্মিকুট্টি বলেন, ‘বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াতে ভালোবাসত হামজা। একদিন মা ওকে গবাদি পশু চড়াতে পাঠান। এরপর আর ঘরে ফেরেনি সে।’ কেরল থেকে ট্রেন ধরে সোজা কলকাতায় চলে আসেন হামজা। কলকাতা থেকে চলে আসেন বাংলাদেশে। সে সময় বাংলাদেশ ছিল পূর্ব পাকিস্তান। বাংলাদেশ থেকে চলে যান করাচি শহরে। ১৮ বছর পর ১৯৬৮ সালে শেষবারের জন্য বাড়ি ফিরেছিলেন হামজা।

তিনি বলেন, ‘আমি জীবনের ঝুঁকি নিয়েছি। রাজস্থান সীমান্তের কাছে রাত কাটিয়েছি। তিন সপ্তাহ পায়ে হাঁটার পর হায়দারাবাদ যাওয়ার বাস ধরি। সেখান থেকে মাকে একটি চিঠি লিখি। মা বাড়ি আসার জন্য টাকা পাঠিয়ে দেন। তারপর ট্রেনের টিকিট কেটে চলে আসি কেরলে।’

হামজার পরিবার ভেবেছিল, ছেলে হয়তো চিরদিনের জন্য বাড়ি ফিরে এসেছে। ছেলের জন্য বাড়িতে একটি মুদিখানার দোকানও তৈরি করে দেয়া হয়। কিন্তু বিধি বাম। নয় মাস পরই আবার নিখোঁজ হয়ে যান হামজা সরকার। দোকানের জন্য মালপত্র আনার নাম করে ফের পালান তিনি।

আয়াথু বলেন, ‘সেই শেষবার ভাইকে দেখেছিলাম। আমার এখনো মনে আছে, মা কীভাবে বালিশের নীচে ভাইয়ের ছবি লুকিয়ে রাখত। কীভাবে সারা রাত কেঁদে কাটাত মা।’ এই ঘটনার ৪৮ বছর পর হামজার খোঁজ পায় তার পরিবার। জানতে পারে, তিনি করাচিতে আছেন।

হামজার মেয়ে আশিয়াও পাকিস্তানেরই বাসিন্দা। মাম্মিকুট্টির নাতি নাদিরশা (২৩) থাকেন আবুধাবিতে। তিনিই হামজাকে ফেসবুকে খুঁজে পান। এতদিন পর ভাই-বোনের দেখা পেয়ে হামজা বলেন, ‘আমি কোনও দিন ভাবতে পারিনি ওদের সঙ্গে ফের দেখা হবে। এই মুহূর্তটার অপেক্ষায় ছিলাম। আমি আর ওদের ছাড়তে চাই না।’

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: