সর্বশেষ আপডেট : ৩৮ মিনিট ৩ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্যামসাংয়ের বিরুদ্ধে জালিয়াতি মামলা

sumsumg20160526111859তথ্যপ্রযুক্তি ডেস্ক::স্যামসাংয়ের বিরুদ্ধে পেটেন্ট জালিয়াতির অভিযোগে মামলা করেছে শীর্ষস্থানীয় প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও চীনের শেনঝেন প্রদেশে দুটি পৃথক আদালতে স্যামসাংয়ের বিরুদ্ধে এই মামলা করা হয়।

মামলায় স্যামসাংয়ের সেলুলার কমিউনিকেশন টেকনোলজি ও মোবাইল ফোনে ব্যবহৃত সফটওয়্যারের পেটেন্টসহ অন্যান্য মূল্যবান পেটেন্ট জালিয়াতির অভিযোগ করে ক্ষতিপূরণ দাবি করেছে হুয়াওয়ে।

হুয়াওয়ের মেধাসত্ত্ব অধিকার বিভাগের প্রেসিডেন্ট ডিং জিয়ানশিং বলেন, স্মার্টফোন শিল্পখাতের উন্নয়নের ক্ষেত্রে আমরা দেখেছি, প্রযুক্তির বৈধ ব্যবহারের জন্য পেটেন্ট ব্যবহারে ক্রস লাইসেন্সিং নিয়ে অনেক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ক্রস লাইসেন্সিং এর মনোভাব নিয়ে বিগত বছরগুলোতে আমরা সক্রিয়ভাবে আলোচনা করেছি অন্যান্য পেটেন্ট মালিকানা প্রতিষ্ঠানের সাথে চুক্তিস্বাক্ষর করেছি। আমরা আশা করি স্যামসাং আমাদের পেটেন্ট লঙ্ঘন বন্ধ করবে এবং হুয়াওয়ে থেকে প্রয়োজনীয় লাইসেন্স নেবে।

এ ব্যাপারে স্যামসাং বাংলাদেশের প্রধান জনসংযোগ কর্মকর্তা মাহজাবিন ফেরদৌস  বলেন, আমরা প্রযুক্তি বাজারে শীর্ষস্থান দখল করার পেছনে গঠনমূলক কাজ করে যাচ্ছি। পেছনের দিকে তাকানোর সুযোগ আমাদের খুব কমই হয়। সে কারণে সব প্রধান কার্যালয়ের অনুমতির অপেক্ষায় আছি। সেখান থেকে মামলার বিষয়ে যে কোনো পদক্ষেপ নেয়া হলে আমরা তা আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেবো।

বিগত বছরগুলোতে হুয়াওয়ের গবেষণা ও উন্নয়ন খাতে বিনিয়োগের ফলে অনেক মূল্যবান পেটেন্ট করা হয়েছে। ওয়ার্ল্ড ইনটেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশন (ডব্লিউআইপিও) এর প্রকাশিত একটি পরিসংখ্যান অনুযায়ী, ২০১৫ সালে হুয়াওয়ে দ্বিতীয় বছরের মতো ধারাবাহিকভবে পেটেন্ট করানোর ক্ষেত্রে তালিকার শীর্ষস্থানে রয়েছে।এ বছর হুয়াওয়ে প্রকাশিত পিসিটি অ্যাপ্লিকেশন রয়েছে ৩ হাজার ৮৯৮ যা গত বছরের চেয়ে ৪৫৬টি বেশি।

২০১৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বিশ্বজুড়ে হুয়াওয়ে স্মার্টফোনের জন্য অত্যন্ত মূল্যবান এলটিই, অপারেটিং সিস্টেম ও ইউজার ইন্টারফেস নিয়ে ৫০ হাজার পেটেন্টের সত্ত্বাধিকার নিয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: