সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে নজরুল স্মরণ: নজরুলের সৃষ্টিশীল কর্ম যুগে যুগে বাঙালিকে আলোর পথ দেখাবে

98009518-277a-480d-a7e4-f9aa1bd2d962স্টাফ রিপোর্টার:
নানা আয়োজনে সিলেটে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী পালিত হয়েছে। সন্ধায় নজরুল একাডেমীতে আলোচনা সভা শেষে নজরুলের গানে মোহিত শ্রোতারা।

আলোচনা অনুষ্ঠানে বক্তারা বলেন, নজরুল বাংলার কোটি কোটি মানুষের হৃদয়ে বেঁচে আছেন। তাঁর প্রত্যেকটি লেখনীর মধ্য দিয়ে বাঙালি জাতি সবসময় একটি আলোর নিশানা পেয়েছে। তিনি যে সৃষ্টিকর্ম রেখে গেছেন তা নতুন প্রজন্মের কাছে সঠিকভাবে উপস্থাপন করা সকলের দায়িত্ব। বক্তারা বলেন, বাঙালির মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে প্রত্যেকটি সংগ্রামে নজরুলের চেতনা বারবার মানুষকে জাগ্রত করেছে। যত বেশী নজরুলের রচনাকে নিয়ে ও তার সৃষ্টিশীল লেখনীকে নিয়ে চিন্তা করা যাবে ততই তাকে নতুন করে সৃষ্টি করা যাবে। বক্তারা বলেন, নজরুলের সৃষ্টিশীল কর্ম যুগে যুগে বাঙালীকে আলোর পথ দেখাবে।

নজরুল একাডেমী সিলেটের সভাপতি সিটি কাউন্সিলর সৈয়দ মিসবাহ্ উদ্দিনের সভাপতিত্বে ও একাডেমীর সাধারণ সম্পাদক সিটি কাউন্সিলর রেজওয়ান আহমেদের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ব্যারিস্টার মো. আরশ আলী।

22f44159-6f18-49b6-865f-9150e6e0c821অতিথি ছিলেন নজরুল সঙ্গীত শিল্পী পরিষদ সিলেট বিভাগের সভাপতি ও একাডেমীর প্রিন্সিপাল বিশিষ্ট সংগীত শিল্পী হিমাংশু বিশ্বাস।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন নজরুল একাডেমীর যুগ্ম সম্পাদক নাট্যকর্মী রজতকান্তি গুপ্ত। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- আমিনুল ইসলাম, আশরাফ হোসেন আরমান, ফয়সাল ইউসুফ, মাহবুব চৌধুরী, জীবন সদস্য, এডভোকেট কবির আহমদ বাবর, মিজানুর রহমান বেলাল, এজাজ আহমদ, বিজন রায়, স্বপন বর্মন প্রমুখ।

আলোচনা শেষে নজরুল একাডেমী সিলেটের প্রশিক্ষণার্থী শিল্পীবৃন্দের পরিবেশনায় পরিবেশিত হয় নজরুলের গান। সংগীত পরিবেশন করেন, বিশিষ্ট সংগীত শিল্পী হিমাংশু বিশ্বাস, বিজন রায়, তাপসী চক্রবর্ত্তী লাকী। তালযন্ত্রে ছিলেন বাশার আহমদ। এর আগে সকাল সাড়ে ১০ টায় এমসি কলেজের ছাত্র মিলনায়তনে নজরুলের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পনের মাধ্যমে অনুষ্ঠানের সুচনা হয়। উদ্ভিদবিদ্যা বিভাগের প্রভাষক শাহনাজ বেগম’র সঞ্চালনায় ও শিক্ষক পরিষদের সম্পাদক মো. তোতিউর রহমান’র সভাপতিত্বে শুরু হয় প্রথম পর্বে আলোচনা।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ। তিনি বলেন-‘কবি এখনও মারা যান নি, তিনি বেঁচে আছেন তার কর্মে, তার সৃষ্টিতে।’

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন উপাধ্যক্ষ প্রফেসর হায়াতুল ইসলাম আকঞ্জি বলেন, নজরুল আমাদের প্রেরণা, আমাদের শক্তির উৎস।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: