সর্বশেষ আপডেট : ১১ মিনিট ১ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মুস্তাফিজকে নিয়ে যা বললেন তার দোভাষী বন্ধু

full_1789992393_1464152457ডেইলি সিলেট ডেস্ক:: ‘সে দুটি জিনিসকেই ভয় পায়, ব্যাটিং করা ও ইংরেজিতে কথা বলা’, কথাটি রিকি ভুইয়ের। নামটি অচেনা ঠেকতে পারে, তবে মুস্তাফিজের ভালোই পরিচিত। মুস্তাফিজ ছাড়া মধ্যপ্রদেশের এই ব্যাটসম্যানই সানরাইজার্স হায়দরাবাদ স্কোয়াডের একমাত্র বাংলা জানা মানুষ। ২০১৪ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে মুস্তাফিজের সঙ্গে একসঙ্গে খেলেছেন।

আইপিএলের শুরু থেকে হায়দরাবাদ কোচ টম মুডি ও অধিনায়ক ডেভিড ওয়ার্নার মুস্তাফিজের জন্য বাংলা শিখতে চেষ্টা করেছেন। মুস্তাফিজের সঙ্গে কথা বলতে সুবিধা হবে ভেবে ওয়ার্নার তো গুগল ট্রান্সলেটরেরও সাহায্য নেওয়ার কথা ভেবেছিলেন। তবে এত কষ্ট তাদের করতে হয়নি। রিকি ভুইয়ের খোঁজ যে পাওয়া গেছে তার আগেই!

বাংলা জানা ভুইকে সম্বল করেই আইপিএলের এ আসর পার করে দিয়েছে হায়দরাবাদ। অনুবাদকের ভূমিকায় থাকতে থাকতে মুস্তাফিজের বন্ধুই হয়ে গেছেন ভুই, ‘মুস্তাফিজ ইংরেজি জানে না বলে দলের অন্যদের সঙ্গে খুব একটা কথাও বলতে পারে না। ও আমার সঙ্গেই কথা বলে, ফলে আমাদের মধ্যে ভালো বন্ধুত্বও হয়ে গেছে।’

প্রথম পর্বে ১৬টি উইকেট নিয়ে দারুণ সময় কাটাচ্ছেন মুস্তাফিজ। কিন্তু মুস্তাফিজের আইপিএল-যাত্রা এত সহজ ছিল না। অচেনা পরিবেশে অপরিচিত সব মুখের সঙ্গে দেড় মাসেরও বেশি সময় পার করা তো আছেই। সঙ্গে ছিল ইংরেজিতে কথা বলার চ্যালেঞ্জ। ভুই জানালেন, মুস্তাফিজের ইংরেজির ভান্ডার এখনো তেমন সমৃদ্ধ নয়, ‘সে দুটি শব্দই বলে, “প্রবলেম” আর “নো প্রবলেম”।

তবে এতেও কাজ চলে যাচ্ছে হায়দরাবাদের। ভুইয়ের সাহায্য তো পাওয়া যাচ্ছেই, ‘খেলার স্ট্র্যাটেজিক টাইম আউটে আমি মাঠে গিয়ে ওকে দলের পরিকল্পনাগুলো বলে দিই। কোন ব্যাটসম্যানকে কীভাবে বল করতে হবে, কার জন্য কীভাবে মাঠ সাজাতে হবে। সে ইশারা দিয়েই মাঠে কাজ চালায় বেশি। স্লোয়ার দেওয়ার আগে কবজি মোচড় দিয়ে ইঙ্গিত দেয়, আর বাউন্সার দিতে চাইলে মাথার দিকে ইঙ্গিত করে।’

তাহলে মুডি আর ওয়ার্নারের বাংলা শেখার কী হলো? মুডির কথা শুনে মনে হচ্ছে, তারা সে চেষ্টায় ক্ষান্ত দিয়েছেন, ‘আমাদের বাংলার কোনো উন্নতি হয়নি, তবে ওর ইংরেজি একটু ভালো হয়েছে।’ বাকি রইল ব্যাটিংয়ের ভয়। ১৪ ম্যাচে একবারও যেহেতু ব্যাট হাতে নামতে হয়নি মুস্তাফিজকে, সেটাও ভোগাচ্ছে না হায়দরাবাদকে।

ইএসপিএন ক্রিকইনফোতে প্রকাশিত একটি স্পেশাল প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, সানরাইজার্স ক্রিকেটারদের সঙ্গে মুস্তাফিজের কথাবার্তা কীভাবে হয় তার বর্ণনা।

ওই রিপোর্টের শেষ দিকেই খেলার বাইরে মুস্তাফিজ দিন-যাপন কীভাবে করেন, সে সম্পর্কে বর্ণনা দেন। খেলার বাইরে মুস্তাফিজ প্রায়ই একা একা থাকেন। কারণ, ভাষা সমস্যা। বাংলা ছাড়া তিনি আর কোন ভাষাতেই কথা বলতে পারেন না। অন্যদের সঙ্গে এ কারণে ভাব বিনিময়ও খুব একটা হয় না। রিকি ভুই ক্রিকইনফোকে বলেন, ‘দলের কোন ইভেন্টে যোগ দেয়া থেকে বিরত থাকার চেষ্টা করেন মুস্তাফিজ। কারণটা হলো ইংলিশে কথা বলতে পারেন না বলে।’ মুস্তাফিজ ব্যাট করা এবং ইংরেজিতে কথা বলতে ভয় পান, সেটা তিনি নিজেই জানান, ‘সব সময় মুস্তাফিজ আমার কাছে বলেন যে, তিনি ব্যাট করা এবং ইংরেজিতে কথা বলতে ভয় পান।’ তবে ভাষাগত সমস্যা এখনও থাকলেও ১৬ উইকেট নিয়ে সানরাইজার্সদের সবকিছু ভুলিয়ে দিয়েছেন মুস্তাফিজ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: