সর্বশেষ আপডেট : ৩৮ মিনিট ৩৬ সেকেন্ড আগে
বুধবার, ২৮ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৪ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তদবিরের অভাবে অনেক নিরপরাধ ব্যক্তি জেলে!

attornyনিউজ ডেস্ক:
রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, অর্থের বা তদবিরের অভাবে দেশে অনেক নিরপরাধ মানুষ জেলের ঘানি টানছে। তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে জেল হিসেব করলে এসব ঘটনার প্রতিকার সম্ভব।

ভোলার শিশু আবদুল জলিলকে ভুল আইনে বিচার করায় রাষ্ট্রপক্ষকে ৫০ লাখ টাকা জরিমানার রায়ের পর তিনি সাংবাদিকদের কাছে এমন প্রতিক্রিয়া ব্যাক্ত করেন।
তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উচিত মাঝে মাঝে গণ্যমান্য ব্যক্তি এবং ডেপুটি কমিশনার নিয়ে জেল হিসেব করা। অনেক ক্ষেত্রে আসামিদের সঙ্গে কথা বলা। নিরপরাধ ব্যক্তিরা অহেতুক হয়রানি থেকে রক্ষা পাবে।

তবে এ ধরনের ভুলের ক্ষেত্রে রাষ্ট্রের দায় স্বীকার করলেও ৫০ লাখ টাকা জরিমানাকে অতিরিক্ত বলছেন অ্যাটর্নি জেনারেল। জরিমানা রাষ্ট্র নয়, ভুল অভিযোগকারীর হওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি।

অ্যাটর্নি আরো বলেন, ৫০ লক্ষ টাকা দেয়াটা রাষ্ট্রপক্ষের জন্য খুবই কষ্টসাধ্য ব্যাপার হবে। এ ধরনের মামলায় এখানে রাষ্ট্রের কোনো ভুল নাই। কমপ্লেইন হয়েছে, বিচার হয়েছে ভুল করলে বিচারক বা প্রসিকিউটর করে থাকতে পারেন। এটার জন্য আসামি অবশ্যই খালাস

পাওয়ার যোগ্য। তাকে যদি মিথ্যা মামলায় ফাঁসানো হয়ে থাকে, সেক্ষেত্রে মিথ্যা মামলা যে করেছে জরিমানাটা তার প্রতি আরোপ করা উচিত।

কোনো বিচারক ভুল করলে বিচারকের সার্ভিস বুকে অন্তর্ভুক্ত করার পরামর্শ অ্যাটর্নি জেনারেলের। তিনি বলেন, শাসনতন্ত্র অনুযায়ীই নিম্ন আদালতের তত্ত্বাবধানের ক্ষমতা হাইকোর্টের আছে। এই ক্ষমতা প্রয়োগ করতে গিয়ে নিম্ন আদালতের বিচারকদের সম্পর্কে কোনো মন্তব্য হাইকোর্ট ডিভিশন করতে পারে। যে কোনো বিচারক সঠিকভাবে বিচারিক দায়িত্ব পালন না করলে, হাইকোর্ট থেকে যে মন্তব্যগুলোআসে তা তার সার্ভিস রেকর্ডে লিপিবদ্ধ করা উচিত।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: