সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মানুষ ঘুমের মধ্যে কথা বলে কেন?

full_662123913_1464150664নিউজ ডেস্ক: মাঝে মাঝেই ঘুমের মধ্যে কথা বলতে দেখা যায় অনেককে। কিন্তু এভাবে ঘুমের ঘোরে পরিচিতজনকে কথা বলতে দেখে হয়তো ভয় বা হতেই পারেন। কিন্তু অনেকের মনেই প্রশ্ন জেগে ওঠে কেন তার প্রিয়জন ঘুমের মাঝে কথা বলছে। আর কার সঙ্গে সে কথা বলছে? তবে এসব প্রশ্নের কোনো সদুত্তর পাওয়া যায়নি।

অনেকেই আবার বলে থাকেন, এটা আসলে একটা রোগ। কিন্তু সত্যিই কি তাই! কেন ঘুমের মধ্যেও কথা বলেন মানুষ?

তবে অনেকের ধারণা স্বপ্ন দেখার কারণেই ঘুমের মধ্যে কথা বলে মানুষ। অনেক সময় তা বিড়বিড় করে। আবার কখনো কখনো পরিষ্কার কথোপকথনও শুনতে পাওয়া যায়। হালকা ঘুম বা গভীর ঘুম যেকোনো অবস্থাতেই কথা বলে উঠতে পারেন মানুষ।

তবে জেগে থাকা অবস্থা থেকে ‘নন ব়্যাপিড আই মুভমেন্ট’ বা জেগে থাকা অবস্থা থেকে ‘ব়্যাপিড আই মুভমেন্ট’-এর দিকে যখন মানুষ এগোয়, তখনই ঘুমের মধ্যে কথা বলার প্রবণতা বাড়ে৷

কিন্তু কেন এই ঘুমের বিভিন্ন অবস্থায় কথা বলে ওঠেন মানুষ? শুধুমাত্র স্বপ্ন দেখার কারণেই এ জিনিস হয় না। এর পিছনে থাকে বিভিন্ন কারণ।

ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশনের মতে উদ্বেগ, ডিপ্রেশন, ঘুম কম হওয়া ইত্যাদির কারণে এই প্রবণতা দেখা যায়। কখনো অ্যালকোহলের প্রভাবও কাজ করতে পারে। এছাড়া প্রচণ্ড জ্বরের মতো অসুখ হলেও ঘুমের মধ্যে কথা বলার প্রবণতা দেখা যায়। বংশগত কারণেও অনেকে এ কাজ করে থাকেন। কোনো কিছু নিয়ে মাত্রাতিরিক্ত কাজ করার কারণেও এটা লক্ষণীয়।

তবে সবথেকে গুরুত্বপূর্ণ দিক হলো, ‘নাইট টেরর’। কোনো কারণে রাত বা ঘুম নিয়ে যদি কারো ফোবিয়া থাকে, তা থেকেও এই প্রবণতা তৈরি হতে পারে। সে ক্ষেত্রে সঠিক কারণটা খুঁজে পাওয়া জরুরি।

সাধারণভাবে এটি কোনো অসুখের পর্যায়ে পড়ে না। কিন্তু এর কারণে ঘুমের ব্যাঘাত ঘটতে থাকলে নানারকম শারীরিক অসুবিধা হতে পারে। সেক্ষেত্রে চিকিসকের পরামর্শ নেয়া বাঞ্ছনীয়। এছাড়াও মনোবিদের পরামর্শ নিলে মূল সমস্যাটিই সমূলে নির্মূল হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: