সর্বশেষ আপডেট : ৬ মিনিট ১৫ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘যুক্তরাষ্ট্র ছাড়া সব দেশেই আইফোনের দাম বেশি’

full_46799495_1464115056তথ্যপ্রযুক্তি ডেস্ক: আইফোনের মূল্য বাজারের অন্যান্য স্মার্টফোনের তুলনায় বেশি বলে স্বীকার করলেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক। আইফোনের মূল্য যুক্তরাষ্ট্র ব্যতিত অন্যান্য দেশে তুলনামূলক বেশি, এমন প্রশ্নের জবাবে, তিনি স্বীকার করেন যে ভারতে আইফোনের মূল্য অতিরিক্ত হতে পারে।

সম্প্রতি ভারত সফরকালে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে আইফোনের বাজার মূল্য নিয়ে এসব কথা বলেন টিম কুক।

কুক আরো জানান, ‘আমি বুঝতে পেরেছি যে মূল্য বেশি। আমরা সময়ের সঙ্গে আমদের সাধ্যমত মূল্য কমাতে চাচ্ছি’।

অ্যাপল সবচেয়ে ভালো পণ্যটি তৈরি করে এবং মূল্য নিয়ে প্রতিযোগিতায় নামতে চায় না, এতদিন এমন মূলমন্ত্র নিয়েই ব্যবসা করে আসছিল মার্কিন টেক জায়ান্ট এই প্রতিষ্ঠানটি। এ বছর প্রথমবারের মতো ব্যবসায়িক মন্দার কারণে প্রতিষ্ঠানটি এমন নীতি থেকে সরে আসতে পারে এমন আভাসও পাওয়া গেছে কুকের ওই সাক্ষাৎকারে। ভারতের মতো বড় বাজারকে বিবেচনা করে অ্যাপলের দাম কিছুটা কমানো গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে পারে বলে মনে করেন তিনি।

যুক্তরাজ্যে আইফোনের দাম ধরা হয় ৬৭১ মার্কিন ডলার, এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে যেখানে আইফোনের মূল্য ৬০০ মার্কিন ডলার, সেখানে ভারতে একই আইফোনের মূল্য ধরা হয় ৭৮৪ ডলার। আর ব্রাজিলে ওই আইফোনের মূল্য সবচেয়ে বেশি, ৯৩১ ডলার। বিভিন্ন দেশে আইফোনের মূল্যের এই তারতম্যের পেছনে দেশগুলোর ট্যাক্সের পরিমাণকেই দুষছেন কুক। ওই সাক্ষাৎকারে আরও বলা হয় ভারতে শুধু আইফোনই নয় আইবুকসের মতো অ্যাপলের অন্যান্য সেবার মূল্যও বেশি, যেটি ভারতে অ্যাপলের ভাবমূর্তি কমিয়েছে বলে উল্লেখ করা হয়।

কুক বলেন, ‘ভারতে ট্যাক্স বেশি হওয়ায় আইফোনের দামও বেশি’। আমি চাই ভারতে গ্রাহক যাতে যুক্তরাষ্ট্রের মত দামেই আইফোন কিনতে পারে। এটিই হবে আমার লক্ষ্য। কুকের এমন আশ্বাস যদি সত্যিই বাস্তবায়ন করতে হয় তবে দেশটিতে আইফোনের বর্তমান মূল্য ২৪ শতাংশ কমাতে হবে, জানিয়েছে বিজনেস ইনসাইডার।

চলতি বছরের প্রথম প্রান্তিকে আইফোনের বিক্রি কমেছে ১৬ শতাংশ। এ বছররে বাকি সময়েও আইফোনের বিক্রি কমতে থাকবে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। আর অ্যাপল পণ্যের অতিরিক্ত মূল্যকেই প্রতিষ্ঠানটির বর্তমান মন্দার কারণ হিসেবেও দেখছেন তারা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: