সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৯ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৫ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নাশিদকে আশ্রয় দেবে বৃটেন

15322_x4ডেইলি সিলেট ডেস্ক::
মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদের রাজনৈতিক আশ্রয় অনুমোদন করেছে যুক্তরাজ্য। তাকে গত বছর সন্ত্রাস বিরোধী আইনের অধীনে ১৩ বছরের জেল দেয়া হয়।

এ শাস্তি নিয়ে আছে বহু বিতর্ক। তাকে মেরুদণ্ডের চিকিৎসার জন্য যুক্তরাজ্য সফরের অনুমতি দেয়া হয়েছে আগেই। তবে তার আইনজীবী হাসান লতিফ বলেছেন, নাশিদের যুক্তরাজ্য রাজনৈতিক আশ্রয় অনুমোদন করেছে।

এ বিষয়ে যুক্তরাজ্য সরকারের কোনো মন্তব্য পাওয়া যায়নি। মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় মনে করছে, নাশিদ চিকিৎসার অজুহাতে জেল থেকে দূরে থাকার চেষ্টা করছেন। উল্লেখ্য, নাশিদ সাবেক একজন মানবাধিকার কর্মী। তিনি দেশটিতে ২০০৮ সালে অনুষ্ঠিত প্রথম গণতান্ত্রিক নির্বাচনে প্রেসিডেন্ট নির্বাচিত হন।

এর মধ্য দিয়ে সাবেক প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুমের তিন দশকের শাসনের অবসান ঘটে। একজন বিচারককে গ্রেপ্তারের নির্দেশ দেয়ার অভিযোগে নাশিদকে ২০১২ সালে আটক করা হয়। এরপর সেনা বিদ্রোহ ও বিচারক গ্রেপ্তারের প্রতিবাদে গণবিক্ষোভের মুখে কয়েক মাসের মাথায় তিনি পদত্যাগ করেন। নাশিদের অভিযোগ, একটি অভ্যুত্থানের মাধ্যমে তাকে ক্ষমতাচ্যুত করা হয়েছে। তবে এ অভিযোগ অস্বীকার করেছেন তারই ভাইস প্রেসিডেন্ট।

এ ভাইস প্রেসিডেন্টই প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর ২০১৩ সালে বিতর্কিত এক নির্বাচনে প্রেসিডেন্ট নির্বাচিত হন আবদুল্লাহ ইয়ামিন। তিনি সাবেক প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুমের সৎভাই। বর্তমানে তিনিই দেশটির প্রেসিডেন্ট। সোমবার মোহাম্মদ নাশিদের অফিস থেকে একটি বিবৃতি দেয়া হয়েছে। তাতে বলা হয়েছে, মালদ্বীপ ক্রমাগত একনায়কতন্ত্রের দিকে ধাবিত হচ্ছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: