সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতের গুজরাটে বিশ্বের সবচেয়ে বড় কোরআন!

quran-bg20160524201009

ডেইলি সিলেট ডেস্ক::
ভারতের গুজরাট রাজ্যের ভাদোদরা জামে মসজিদ কর্তৃপক্ষ দাবী করলো- বিশ্বের সবচেয়ে বড় কোরআন শরিফটি তাদের মসজিদে রক্ষিত। তবে কোন দিক থেকে কীভাবে কোরআনটি বিশ্বের বৃহত্তম তা তারা প্রকাশ করেনি।

এখন পর্যন্ত রাশিয়ার কাজান এলাকার কুল শরিফ মসজিদে সংরক্ষিত কোরআনটি বিশ্বের বৃহত্তম কোরআন বলে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নথিভূক্ত আছে।

গুজরাটের জামে মসজিদে রাখা কোরআনটি তারা ওয়ার্ল্ড রেকর্ডে নথিভূক্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে তারা জানিয়েছে।

গুজরাটের জামে মসজিদে থাকা কোরআনটি স্কটল্যান্ড পেপারে প্রিন্ট করা। এর পৃষ্ঠা সংখ্যা ৬৩২টি। ওজন ৮০০ কেজি। এডিশনটি ১৫০x২০০ সেমি.। কভারটিও বহু দামি রত্ন দ্বারা খচিত।

ভারতীয় দলের ক্রিকেটার ইউসুফ পাঠান ও ইরফান পাঠানের জন্য এই মসজিদটি আগে থেকেই বিখ্যাত। তাদের বাবা মাহমুদ খান পাঠান এই মসজিদের মোয়াজ্জিন ছিলেন।

গুজরাট ভারতের সর্বপশ্চিমে অবস্থিত একটি রাজ্য। প্রাচীনকাল থেকে ভারতের অর্থনৈতিক ইতিহাসে গুজরাট এক গুরুত্বপূর্ণ স্থানের অধিকারী। ভারতের স্বাধীনতা আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব মহাত্মা গান্ধী ছিলেন গুজরাটের।

গুজরাট ভারতের এক অন্যতম জনপ্রিয় পর্যটক গন্তব্য। এই রাজ্য তার সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য, ঐতিহাসিক তাৎপর্য, হস্তশিল্প এবং অগণিত পর্যটক আকর্ষণের জন্য সুখ্যাত।

গুজরাটে রয়েছে অনেক ঐতিহাসিক মসজিদ। তন্মধ্যে অন্যতম হলো- চতুর্দশ শতকে তৈরি জামে মসজিদ, রানী সিপরি মসজিদ, সিদ্ধি সৈয়দ মসজিদ, মীর্জা শামি মসজিদ ও রাজ বাবরি মসজিদ বিশেষভাবে উল্লেখযোগ্য।

এসব মসজিদের ইন্দো-ইসলামি স্থাপত্য, মসজিদের গায়ে বাহারি শিল্পকর্মের ছোঁয়া আজও তরতাজা মনে হয়। সারাবছরই এসব মসজিদ দেখতে মানুষজনের ভিড় লেগে থাকে। এসব মসজিদ মুসলিম শাসনকালে নির্মিত হয়।

যেহেতু দীর্ঘকাল ভারতে মুসলিম শাসন চালু ছিলো, তখনকার সময়ের কোনো শাসক হয়ত কোরআনের এই কপিটি সংগ্রহ করেছিলেন।

quran-inn20160524201116

-জি নিউজ অবলম্বনে

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: