সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৫৫ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কমানো হচ্ছে জমি রেজিস্ট্রি ফি

sm-songshod20160524195654নিউজ ডেস্ক:: ফ্ল্যাট ও জমির রেজিস্ট্রিশন ব্যবস্থায় আমূল পরিবর্তন আনতে যাচ্ছে সরকার। এজন্য ফ্ল্যাট ও জমির ওপর আরোপিত রেজিস্ট্রি ফি কমানো হচ্ছে।

মঙ্গলবার (২৪ মে) বিকেলে সংসদে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটি সভাপতি মো. দবিরুল ইসলাম। এছাড়া কমিটির সদস্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, জাহিদ আসান রাসেল, সাধন চন্দ্র মজুমদার, এ কে এম ফজলুল হক, আবু সালেহ মোহাম্মদ সাঈদ (দুলাল), বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী, বেগম নূরজাহান বেগম প্রমুখ অংশ নেন।

সবার জন্য আবাসন নিশ্চিত করার সরকারের অঙ্গীকার। সেই অঙ্গীকার বাস্তবায়ন করতে এর বিকল্প নেই বলে মনে করেন সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্যরা।
জমি ও ফ্ল্যাটের রেজিস্ট্রি ফি কমানোর জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর কাছে চিঠি দিয়েছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। এজন্য গত ১৯ মে সংশ্লিষ্ট সংস্থাকে নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়।

কমিটি সদস্য এ কে এম ফজলুল হক জমি ও ফ্ল্যাটের রেজিস্ট্রি ফি কমানোর বিষয়ে প্রস্তাব করে বলেন, বিদ্যমান ফি’র জন্য বে-সরকারি খাত থেকেও বিনিয়োগকারীরা মুখ ফিরিয়ে নিচ্ছে। এজন্য তিনি জমি ও ফ্ল্যাটে রেজিস্ট্রি ফি ১৪ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার প্রস্তাব করেন।

তার ওই প্রস্তাব কমিটি সভাপতি মো. দবিরুল ইসলামসহ অধিকাংশ সহমত প্রকাশ করেছেন। এছাড়া আসছে বাজেটে গণপূর্ত অধিদপ্তরের হাজিরা ভিত্তিক কর্মচারীদের মজুরি বৃদ্ধির সুপারিশ করা হয়। এজন্য গত ১৮ মে অর্থ বিভাগে চিঠি পাঠানো হয়েছে।

মিরপুর ১৪নং সেকশনে বেদখলকৃত ভবন ভেঙে সেখানে নিম্ন আয়ের মানুষের জন্য ফ্ল্যাট নির্মাণের প্রস্তাব করা হয়। এছাড়া মুক্তিযোদ্ধাদের বিকল্প জমি বরাদ্দ দেওয়া পরামর্শ দেন স্থানীয় সংসদ সদস্য ও কমিটি সদস্য কামাল আহমেদ মজুমদার।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: