সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৫৪ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কুরবানি নির্দিষ্ট স্থানে করার লক্ষ্যে ইমাম ও মুয়াজ্জিনদের সাথে সিসিকের মতবিনিময়

970e3b58-9d40-43fa-b037-4b6e9f1df209ডেইলি সিলেট ডেস্ক::
পবিত্র ঈদুল আযহার কুরবানি নির্দিষ্ট স্থানে করার লক্ষ্যে সিলেট মহানগর এলাকার ইমাম ও মুয়াজ্জিনদের নিয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সিলেট সিটি কর্পোরেশনের আয়োজনে মঙ্গলবার জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন সিলেটের বিভাগীয় কমিশনার মো: জামাল উদ্দীন আহমেদ।

সিটি কর্পোরেশনেরপ প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীবের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগ জেলা প্রশাসক কার্যালয়ের উপ পরিচালক আব্দুল আহাদ, সিলেট মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার ট্রাফিক মুশফিকুর রহমান, ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আজাদুর রহমান আজাদ ও ইমাম সমিতির সিলেট মহানগর সভাপতি মাওলানা হাবিব আহমদ সিহাব।

অনুষ্ঠানে প্রধান অতিথি সিলেটের বিভাগীয় কমিশনার মোঃ জামাল উদ্দীন আহমেদ বলেন, সারা বিশ্বের মুসলিম দেশগুলোতে পশু কুরবাণী নির্ধারিত স্থানে হয়ে থাকে। পরিস্কার পরিচ্ছন্নতার স্বার্থে পশু কুরবাণী নির্দিষ্ট স্থানে করতে জনগনকে তৃনমূল পর্যায়ে উদ্ধুদ্ধ করতে তিনি ইমাম ও মুয়াজ্জিনদের স্ব স্ব অবস্থান থেকে কাজ করার আহবান জানান। প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে প্রয়োজনে একাধিক স্থান নির্ধারণ করার জন্যও তিনি সংশ্লিষ্টদের দিকনির্দেশনা দেন।

মতবিনিময় সভার শুরুতে প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব স্বাগত বক্তব্য রাখার পাশাপাশি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে পবিত্র ঈদুল আযহার কুরবাণী নির্দিষ্ট স্থানে করার লক্ষ্যে ২০১৫ সালের আন্তঃমন্ত্রনালয়ের সভার সিদ্ধান্তুসমূহ এবং ২০১৬ সালে মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন বাস্তবায়ন কমিটির সভায় গৃহিত সিদ্ধান্তসমূহ বিস্তারিতভাবে তুলে ধরেন।

প্রধানমন্ত্রীর অনুশাসন বাস্তবায়ন কমিটির সিদ্ধান্ত মোতাবেক ইমাম ও মুয়াজ্জিনদের করণীয়, সিটি কর্পোরেশনসহ সংশ্লিষ্ট বিভাগের করণীয় সম্পর্কে সবাইকে অবহিত করেন। এনামুল হাবীব জানান, নির্দেশনা অনুযায়ী ইতোমধ্যে সিটি কর্পোরেশনের উদ্যোগে প্রতিটি ওয়ার্ডে সিটি কাউন্সিলদের নেতৃত্বে কমিটি গঠন করা হয়েছে, প্রতিটি ওয়ার্ডের জন্য স্থান নির্ধারণ করাও হয়েছে এবং ইমাম ও মোয়াজ্জিনদের মোবাইল নম্বরসহ তালিকা প্রণয়ন করা হয়েছে।

এই কার্যক্রম সফলভাবে বাস্তবায়নের জন্য নির্ধারিত স্থানে পশু জবাই করার জন্য জনসাধারণকে উৎসাহ প্রদান করা, জবাইকারীদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষনের ব্যবস্থা করা, কত সংখ্যক পশু কোরবানী করা হবে তার তালিকা প্রণয়ন করা, নির্ধারিত স্থানে পশু জবাইয়ের সুবিধা, আইন সম্বলিত লিফলেট প্রতি জুম্মার নামাজের পর বিতরণ করা, গণ্যমান্য ব্যক্তি, পরিবেশ বিষয়ক সংগঠন, জেলা প্রশাসক, চামড়া ব্যবসায়ী এবং কসাইদের সাথে মতবিনিময় সভার কার্যক্রম চলমান থাকবে বলেও জানান এনামুল হাবীব।

অনুষ্ঠানে ইমাম ও মুয়াজ্জিনরা বলেন, দীর্ঘদিন থেকে সিলেটের বাড়িতে বাড়িতে কুরবাণী দেওয়ার প্রচলন থাকায় এই কাজটি সফলভাবে বাস্তবায়নের জন্য বেশি বেশি করে মাঠ পর্যায়ে প্রচারণার প্রয়োজন। অতীতে সবসময় ইমাম ও মুয়াজ্জিনগন সিটি কর্পোরেশনের তথা সরকারের কাজে অব্যাহতভাবে সহযোগিতা করে আসছেন উল্লেখ করে তারা বলেন, জনগনকে ইতিবাচকভাবে উদ্ধুদ্ধ করতে তারা তাদের অবস্থান থেকে সর্বাত্মকভাবে কাজ করবেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সৈয়দ তৌফিকুল হাদী, মাওলানা আব্দুল মন্নান জালালাবাদী, মাওলানা সিরাজুল ইসলামসহ আরও অনেকে। উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের সচিব বদরুল হক, প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) নুর আজিজুর রহমান, নির্বাহী ম্যাজিস্টেট মোঃ শরিফুজ্জামান। অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ক্বারী মোঃ শফিকুর রহমান।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: