সর্বশেষ আপডেট : ৪১ মিনিট ৩৫ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জাপানে কার্ড জালিয়াতি : দেড় কোটি ডলার লুট

d-pic-11আন্তর্জাতিক ডেস্ক ::

জাপানে আন্তর্জাতিক ক্রেডিট কার্ড জালিয়াতির মাধ্যমে একটি চক্রের বিরুদ্ধে এক কোটি ৩০ লাখ মার্কিন ডলার (জাপানি ১.৪৪ বিলিয়ন ইয়েন) হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। দেশটির অন্তত এক হাজার ৪ শ’ অটোমেটেড টেলার মেশিন থেকে ওই অর্থ লুট হয়েছে। এ ঘটনায় তদন্ত শুরু করেছে জাপান পুলিশ।

ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, টোকিওসহ জাপানের অন্তত ১৬টি শহরের এটিএম বুথ থেকে একটি চক্রের শতাধিক সদস্য ওই অর্থ তুলে নিয়েছে। গত ১৫ মে ওই অর্থ লুটে চক্রটি সময় নিয়েছে মাত্র ২ থেকে দেড় ঘণ্টা।

এদিকে, দক্ষিণ আফ্রিকায় জাপানি ক্রেডিট কার্ডের গোপন তথ্য ফাঁস হয়ে যাওয়ায় এ ঘটনায় আন্তর্জাতিক চক্র জড়িত বলে সন্দেহ করছে টোকিও পুলিশ। তারা বলছে, ক্রেডিট কার্ড জালিয়াতির এ ঘটনায় একটি আন্তর্জাতিক অপরাধী সংগঠন জড়িত। জাপানি কর্মকর্তারা এ ঘটনার তদন্তে আন্তর্জাতিক সংস্থাকে সহায়তার পরিকল্পনা করছেন।

জাপানের স্থানীয় ডেইলি জাপান টাইমস বলছে, টোকিও, কানাগাওয়া, আইচি, ওসাকা, ফুকুওয়াকাসহ আরো বেশ কয়েকটি শহরে এটিএম বুথ থেকে অবৈধভাবে অর্থ তুলে নিয়েছে চক্রটি।

১৫ মে রোববার স্থানীয় সময় ভোর ৫টা থেকে সকাল ৮টার মধ্যে অর্থ তুলে নেয়। এটিএম বুথে অর্থ তোলার সীমাবদ্ধতা থাকায় চক্রটি প্রত্যেক বার এক লাখ জাপানি ইয়েন (৯ শ’ মার্কিন ডলার) উত্তোলন করে। এভাবে মোট এক হাজার ৪শ’ বার ওই অর্থ তোলা হয়েছে।

এর আগে, এপ্রিলে বাংলাদেশের বেশ কয়েকটি ব্যাংকের গ্রাহকদের এটিএম কার্ড জালিয়াতির মাধ্যমে বিশাল অংক হাতিয়ে নেয় একটি চক্র। এ ঘটনায় দুই বিদেশিসহ কয়েকজনকে আটকও করেছে পুলিশ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: