সর্বশেষ আপডেট : ৩ মিনিট ১৪ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিসিকের বকেয়া হোল্ডিং ট্যাক্স আদায় বিষয়ে সভা অনুষ্ঠিত

scc pic-22.5.16-01(1)স্টাফ রিপোর্টার ::
বকেয়া হোল্ডিং ট্যাক্স আদায় বিষয়ে প্রথমবারের মতো ওয়ার্ড পর্যায়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মতবিনিময় সভার আয়োজন করেন ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সৈয়দ তৌফিকুল হাদী। এতে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীবসহ কর আদায় শাখার সকল কর্মকর্তাবৃন্দ।

২১মে শনিবার রাত সাড়ে ৯টায় মহানগরীর দরগামহল্লার একটি হোটেলে আয়োজিত এই মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন দরগাহ হযরত শাহজালাল (রহ.) মসজিদ এর সাধারণ সম্পাদক মুফতী মোহাম্মদ হাসান। সভায় ওয়ার্ডবাসী হোল্ডিং ট্যাক্স বিভিন্ন সমস্যা তুলে ধরে বলেন, সিলেটের নাগরিকরা হোল্ডিং ট্যাক্স দিতে আগ্রহী কিন্তু অযথা করের বোঝা না চাপিয়ে যৌক্তিকভাবে ও সহনীয় পর্যায়ে হোল্ডিং ট্যাক্স নির্ধারণ করতে হবে।
হোল্ডিং ট্যাক্স কী, হোল্ডিং ট্যাক্স নির্ধারণের পদ্ধতি কী, কোন কর অবকাশ বা ছাড়ের নীতিমালা আছে কীনা এসব জনগনের মাঝে প্রচার করার ব্যাপারেও বক্তারা মত প্রকাশ করেন। প্রবাসীদের অনুপস্থিতিতে তাদের মালিকানাধীন ভবনে হোল্ডিং ট্যাক্স নির্ধারণ করে যাতে তারা হয়রানির শিকার না হন সেই ব্যাপারেও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের পরামর্শ দেন ওয়ার্ডবাসী।

অনুষ্ঠানে প্রধান অতিথি এনামুল হাবীব বলেন, খুব শিগগিরই হোল্ডিং ট্যাক্স বিষয়ক তথ্য সম্বলিত একটি চার্ট তৈরী করা হবে যাতে থাকবে হোল্ডিং ট্যাক্স কিভাবে নির্ধারণ করা হয়, কোন পর্যায়ে আপত্তি দিতে হয়, কর অবকাশ বা ছাড় বিষয়ে এবং হোল্ডিং ট্যাক্স প্রদান না করলে কী কী আইনী প্রক্রিয়া আছে এইসব বিষয় সহজভাবে তুলে ধরে হবে চার্টে।
প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলর অফিসে সাটানো ছাড়াও এই চার্টটি লিফলেট আকারে প্রত্যেকের ঘরে ঘরে যাতে পৌছে দেওয়ার ব্যবস্থা করা হবে। এই চার্ট দেখে একজন নাগরিক নিজেই স্বনির্ধারণী পদ্ধতিতে নিজের হোল্ডিং ট্যাক্স নির্ধারণ করতে পারবেন।

এনামুল হাবীব আরও জানান, হোল্ডিং ট্যাক্স বিষয়ে সমস্যার সুরাহা করার জন্য সিটি কর্পোরেশন আন্তরিক। আগে মাত্র ৪/৫টি রিভিউ বোর্ড থাকলেও বর্তমানে আমরা ১৯টি রিভিউ বোর্ড করেছি। যেসব নাগরিকরা মনে করেন তাদের হোল্ডিং ট্যাক্স যথাযথ হয়নি কিংবা যুক্তিসঙ্গত কারণ উপস্থাপন করে তারা নির্দ্বিধায় রিভিউ বোর্ডে যৌক্তিক ট্যাক্স র্নিধারণের সুযোগ গ্রহন করতে পারবেন। এই বিষয়ে কেউ হয়রানির শিকার হলে তা সরাসরি তার কাছে কিংবা সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরকে অবগত করার জন্য অনুরোধ জানান তিনি।

অন্যান্য সিটি কর্পোরেশনের তুলনায় সিলেট সিটি কর্পোরেশনে কর আদায়ের পরিমান আশংকাজনকভাবে কম। সরকারের উন্নয়ন কর্মসূচীতে সিটি কর্পোরেশনের যে অংশ দিতে হয়-সেই অংশ যাতে আমরা দিতে পারি সেজন্য নাগরিকদের কর দেওয়া জরুরী। যে ওয়ার্ডে যত টাকা বকেয়া ট্যাক্স আদায় করা হবে সঙ্গে সঙ্গে সেই টাকা সেই ওয়ার্ডের উন্নয়নমূলক প্রকল্পের জন্য টেন্ডারের মাধ্যমে প্রদান করা হবে বলেও জানান এনামুল হাবীব।

সভার আয়োজক ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সৈয়দ তৌফিকুল হাদী জানান, ১ নম্বর ওয়ার্ডে ১৭শ হোল্ডিংয়ের মধ্যে এখনও ৬শ হোল্ডিং ট্যাক্স প্রদান করা হয়নি, এসব হোল্ডিংয়ের বকেয়ার পরিমান প্রায় দেড় কোটি টাকা। এই টাকা কেন বকেয়া হয়েছে এবং হোল্ডিং ট্যাক্স বিষয়ে কারো সমস্যা থাকলে সেই সমস্যার সমাধান করে তা আদায়ের ব্যবস্থা গ্রহন করার জন্য এই মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে। ওয়ার্ডবাসীসহ সকলের সহযোগিতা নিয়ে চলতি মেয়াদের মধ্যে বকেয়া ট্যাক্সের সিংহভাগ আদায়ের আশাবাদ ব্যক্ত করে তৌফিকুল হাদী বলেন, যাদের উপর অধিক করের বোঝা চাপানো হয়েছে তারা যাতে রিভিউ করতে পারেন সেজন্য ১ নম্বর ওয়ার্ড এলাকার মাঝে প্রয়োজনে রিভিউ বোর্ডকে নিয়ে আসা হবে। সিটি কর্পোরেশনের সকল কর্মকর্তা এখানে এসেই হোল্ডিং ট্যাক্স বিষয়ক সকল সমস্যার সমাধান করবেন।

এ্যাসেসর চন্দন দাশের উপস্থাপনায় মতবিনিময় সভায় বিভিন্ন পরামর্শ তুলে ধরে বক্তব্য রাখেন পায়রা সমাজ কল্যাণ সংঘের সভাপতি ডা: এম এ সালাম, দরগাহ বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি করিব চৌধুরী, অর্ণব সমাজ কল্যাণ সংঘের সভাপতি ইয়াহিয়া আহমদ, রাজারগলি সমাজ কল্যাণ সংঘের উপদেষ্টা মালিক হোসেন ইজ্জাদ, এডভোকেট আলী মোস্তফা মিশকাতুন নুর, এডভোকেট মাহমুদুল হক মাসুম, মুফতী সোহেল আহমদ, সিটি কর্পোরেশনের কর কর্মকর্তা মো. আব্দুল আজিজসহ আরও অনেকে।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন মো: লুৎফুর রহমান, মুফতী নেহাল উদ্দিন, মাসুদ আহমদ আফতাব, আব্দুর রহমান দুদু, সাকের আহমদ চৌধুরী, গৌতম রায়, অমিত কান্তি দে, আখতার হোসেন সিদ্দিকী বাবলু, আব্দুল আহাদ, সৌরেন্দ্র দাশ, সুমন চন্দ্র রায়, ছালিকুর রহমান, মুফতী মঈন উদ্দিন, শিমুল দেব, আব্দুস ছত্তার, শাকিল আহমদ, মো. সুজা, মিছবাউর রশীদ, হাবিব আহমদ মহসিন, মাসুক আহমদ, আলহাজ্ব ছালেহ আহমদ, মোহাম্মদ শাহাজাহান, রিপন আহমদ, দিদার হোসেন, ফখরুল ইসলাম চৌধুরী, শামছ উজ্জামান, মোহাম্মদ ওয়াহিদ, সরকুম আলী, কামাল আহমদ, রেজওয়ান আহমদ, আরিফ আখতারুজ্জামান, মুফতী রায়হান উদ্দিন মুন্না, কামরান আহমদ, ছাদ মিয়া, আজিমুজ্জামান, হাছিনুজ্জামান, নজির হোসেন, রাসেল আহমদ, ইকবাল আহমদ, কয়েছ আহমদ, তানভীর আহমেদ, সৈয়দ আলামুল সামি, সুমন চৌধুরী, মাহবুবুল হাফিজ চৌধুরী মশফিক, সাব্বির আহমদ, ছিদ্দিক আলম সোহেল, রিমা বেগম, আছিয়া বেগম, নজরুল ইসলাম, শাহ বদরুল আলম, হুমায়ুন কবির, সিরাজুল ইসলাম, সৈয়দ শাব্বির আহমদ, মাসুক আহমেদ, খলিলুর রহমান, আব্দুল মতলিব, বাবুল মিয়া, নোমান আহমদ, আলাউদ্দিন আহমদ, জামাল উদ্দিন, ইছমত আলী, ছাদিক মিয়া, আবদুল করিম চৌধুরী, মোক্তার হোসেন, বদর উদ্দিন আহমদ, অলিউর রহমান অলি, মুক্তার হোসেন, আশরাফুল হক, মঈনুল হক, খালেদ হুসাইন মাসুদ, রফিকুর রহমান, জামাল উদ্দিন, আবদুল মুতিন প্রমুখ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: