সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শবে-বরাতে নামাজের নিয়ম-কানুন

45নিউজ ডেস্ক :: প্রতি বছর শাবান মাসের ১৫ তারিখের রাতে শবে বরাত পালন করা হয়। এ রাত্রে আল্লাহ্ পাক সকলের আগামী ১ বৎসরের হায়াত, মওত, রিযিক, দৌলত, ভাল-মন্দ ইত্যাদির বিস্তারিত বাজেট পাশ করেন। এ রাত্রে আল্লাহ পাক সমস্ত ইবাদতকারীকে মাফ করে দেন।
কিন্ত যাদুকরকে, গণককে, কৃপণকে, পিতা-মাতার কষ্ট প্রদানকারীকে, শরাবখোর, নেশা পানকারীকে, সুদ খোরকে, যিনাকারিকে মাফ করবেন না। তবে জীবনে আর কোন দিন সে কাজ করবে না বলে অনুতপ্ত হয়ে আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনা করলে আল্লাহ পাক ক্ষমা করে দিবেন।
এই রাত্রে আল্লাহ পাক ডেকে ডেকে বলেন, ‘হে আমার বান্দা-বান্দিগণ আজ আমার নিকট যে গুনাহ্ মাফ চাইবে আমি তার গুনাহ্ মাফ করে দিবো। যে আমার নিকট স্বাস্থ্য প্রার্থনা করবে আমি তাকে স্বাস্থ্য দান করবো। যে আমার নিকট ধনী হবার প্রার্থনা করবে, আমি তাকে ধনী বানাবো। এ রাত্রে ইবাদতের নিয়তে গোসল করলে প্রত্যেক ফোটা পানিতে শত রাকাত নফল নামাজের নেকী লিখা হবে।’
শবেবরাতে নির্দিষ্ট কোন নামাজের বিধান দেয়া নেই। তবে গোসলের পরে ওযু করে এসে ২ রাকাত তাহিয়্যাতুল ওযূর নামাজ পড়তে পারেন। এরপর অন্য সব নফল নামাজের মত সারারাত দুই রাকাত করে যত ইচ্ছা তত রাকাত নামাজ পড়তে পারেন।

এছাড়া সারারাত কোরআন শরীফ তেলাওয়াত করবেন এবং বেশি বেশি দরূদ শরীফ পাঠ করবেন। এই রাতে আল্লাহ সকলের গোনাহ মাফ করেন। তাই রাতে বেশি বেশি গোনাহ মাফের জন্য আল্লাহ্‌র দরবারে হাত তুলবেন। মহান আল্লাহপাক আজকের এই তাৎপর্যপূর্ণ রাতে সকলের মনোবাসনা পূরণ করবেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: