সর্বশেষ আপডেট : ১১ মিনিট ২৭ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মুস্তাফিজ আসলে মালিঙ্গার মতো

24স্পোর্টস ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেটে মুস্তাফিজুর রহমানের আগমন চমক নিয়েই। শুরুটা পাকিস্তানের বিপক্ষে টি২০ দিয়ে হলেও তার আসল রূপটা ধরা পড়ে ওয়ানডে অভিষেকে। ভারতের বিপক্ষে একদিনের ক্যারিয়ারের প্রথম ম্যাচেই ৫ উইকেট নিয়ে ক্রিকেট দুনিয়ায় আলোচনায় আসেন। পরের ম্যাচে ৬ উইকেট নিয়ে সেই আলোচনা বাড়িয়ে দেন কয়েক গুণে। বিশ্ব ক্রিকেকে এখন বিস্ময়ের নাম মুস্তাফিজুর রহমান। ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো দলের বিপক্ষে ত্রাস ছড়িয়ে যাচ্ছেন রীতিমতো। বিশেষ করে ভারতীয় ব্যাটসম্যানদের বিপক্ষে সব সময়ই ভয়ঙ্কর রূপ ধারণ করেন বাংলাদেশের কাটার বয়।

এ ছাড়া প্রথমবারের মতো আইপিএলে খেলতে গিয়েও মুস্তাফিজ খেলছেন মুস্তাফিজের মতোই। ১৩ ম্যাচ খেলে ইতোমধ্যে নামের পাশে যোগ করেছেন ১৫ উইকেট। রয়েছেন সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জয়ের দৌড়ে। এ ছাড়া সর্বোচ্চ উইকেট শিকারীর খেতাব জেতার জোরালো সম্ভাবনা রয়েছে তার। মুস্তাফিজের এমন সাফল্যের দৌড়কে থামিয়ে দিতে বসে নেই প্রতিপক্ষ দলগুলো। তাকে নিয়ে নিয়মিত গবেষণা চালাচ্ছে। কাটার-স্লোয়ারের রহস্য উদঘাটন করার চেষ্টায় মেতে উঠেছে তারা। শেষ দিকে কয়েকটি ম্যাচে কিছুটা মার খেয়েছেন মুস্তাফিজ। তাই অনেকেই ভাবতে শুরু করেছেন, মুস্তাফিজের কারিশমা বোধ হয় শেষে দিকে!

বিশ্ব ক্রিকেটে চমক নিয়ে এসেছিলেন অজন্তা মেন্ডিস। কোথায় হারিয়ে গেলেন লঙ্কান সেই বিস্ময় বালক? জাতীয় দলে আসা-যাওয়ার মিছিলে আছেন। বোলিংয়ে নেই আগের মতো ধার। ব্যাটসম্যানরা তাকে পড়ে ফেলেছে। কেউ কেউ মনে করছেন, মুস্তাফিজের অবস্থাটা না মেন্ডিসের মতোই হয়! সেই দলে নেই ডার্ক ন্যানেস। জানালেন, মেন্ডিস মতো হারিয়ে নয়, মুস্তাফিজ আসলে মালিঙ্গার মতোই আন্তর্জাতিক ক্রিকেটে থাকতে এসেছেন।

মুস্তাফিজের প্রশংসায় সাবেক অস্ট্রেলিয়ান পেসার ন্যানেস বলেন, ‘প্রতিপক্ষ দলগুলো কত চেষ্টাই না করেছে তার (মালিঙ্গা) বোলিং অ্যাকশন পড়ে ফেলার জন্য। তবে পারল কোথায়? মালিঙ্গা অনেক দক্ষ একজন বোলার যে বল ছাড়ার সময়ে অন্যদের থেকে আলাদা হয়ে যায়। এখনই সেটাই করে যাচ্ছে মুস্তাফিজ। সে আসলে অনেকটা লাসিথ মালিঙ্গার মতেই। কবজিতে কোনো পরিবর্তন না এনেই মুস্তাফিজ যেভাবে স্লোয়ার দেয়, এটা তাকে (মুস্তাফিজ) আলাদা করে তুলছে। অপরদিকে মুস্তাফিজকে মেন্ডিসের সঙ্গে তুলনা করা উচিত নয়। দেখবেন, মিডিয়াম পেসারদের খেলে খেলে ব্যাটসম্যানরা মেন্ডিসকে পড়ে ফেলেছে। আর মুস্তাফিজের ক্ষেত্রে সেটি কাজে আসছে না। যদিও সে (মুস্তাফিজ) একজন মিডিয়াম পেসার, তার পরও বলটাকে দারুণভাবে ঘোরাতে পারে।’

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: