সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মঙ্গল গ্রহে ভয়াবহ সুনামি, প্রমাণ দিল বিজ্ঞানীরা!

downloadতথ্যপ্রযুক্তি ডেস্ক : মঙ্গল গ্রহে পানি আছে কি না এই নিয়ে দীর্ঘদিন ধরেই পরীক্ষা-নিরিক্ষা চলছে। ইতিমধ্যে একাধিক কারণও উত্থাপিত হয়েছে। এই পরীক্ষা-নিরিক্ষার মধ্যে মঙ্গলে সুনামির বিতর্ক উস্কে দিল অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

৩০০ কোটি বছর আগে মঙ্গলে সুনামি হয়েছিল। এমনটাই দাবি করলেন আমেরিকার অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

মঙ্গলগ্রহে পানি ছিল কি না এবং পানি থাকলেও তা কোথায় গেল? এই নিয়ে দীর্ঘদিন ধরেই গবেষণা চলছে। তারই প্রেক্ষিতে অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের গবেষক-দলটির দাবি, মঙ্গলে শুধু পানি ছিল না, সেই পানির পরিমাণ এতটাই ছিল যে, সুনামি পর্যন্ত হয়েছিল।

অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের এই গবেষক-দলটি এই নিয়ে একটি ‘পেপার’-ও প্রকাশ করেছে। তাতেই তাদের দাবি, এই সুনামিতে ঢেউ-এর উচ্চতা ছিল ৫০ মিটার বা ১৬০ ফুট। কিন্তু, কীভাবে এই সুনামি হল? এরও উত্তর দিয়েছেন গবেষকরা। তাদের দাবি, পৃথিবীতে সুনামি হয় ভূমিকম্প, বা ধস বা অগ্নুৎপাত থেকে। কিন্তু, মঙ্গলে ৩০০ কোটি বছর আগে ‘সুনামি’ হয়েছিল মহাকাশ থেকে প্রস্তরখণ্ড পড়ার কারণে।

গবেষক দলটি তাদের প্রকাশ করা গবেষণা প্রবন্ধে উল্লেখ করেছেন, মঙ্গলে ৩০০ কোটি বছর আগে যখন ‘সুনামি’ হয়েছিল তখন মঙ্গল একটি স্বাভাবিক তাপমাত্রার গ্রহ ছিল। সেই সময়ে ওই গ্রহের দক্ষিণ গোলার্ধ থেকে উত্তর গোলার্ধ নিচু ছিল। এবং উত্তর গোলার্ধ ছিল পানিতে ভরা সমুদ্র। কীভাবে সেই সমুদ্রের পানি সুনামিতে কোথায় গিয়েছিল তাও তাদের গবেষণাপত্রে দেখিয়েছে অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়। পরে যখন মঙ্গল গ্রহের তাপমাত্রা নিচে নেমে আসে তখন সেই পানি বরফে পরিণত হয়ে গিয়েছে বলেও গবেষণাপত্রটিতে দাবি করা হয়েছে। সূত্র : এবেলা

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: