সর্বশেষ আপডেট : ২ মিনিট ৫৯ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আমিনা : সতেরোয় অপহৃত, ঊনিশে ফেরা

nigeria11463580671আন্তর্জাতিক ডেস্ক : দুই বছর আগে নাইজেরিয়ায় অপহৃত হওয়া স্কুলবালিকাদের মধ্যে একজনকে পাওয়া গেছে বলে দাবি করেছেন অধিকারকর্মীরা।

২০১৪ সালের এপ্রিল মাসে নাইজেরিয়ার বোর্নো রাজ্যের চিবুক শহরের একটি স্কুল থেকে একসঙ্গে ২৭৬ স্কুলবালিকাকে অপহরণ করে জঙ্গিরা। অপহরণের কয়েক ঘণ্টার মধ্যে ৫৭ বালিকা পালিয়ে আসতে সক্ষম হয়। গত দুই বছরে বাকি ২১৯ জনের কোনো তথ্য পাওয়া যায়নি।

২১৯ জনের মধ্যে একজনকে মঙ্গলবার ক্যামেরুনের সীমান্তের কাছে নাইজেরিয়ার সামবিসা জঙ্গলে খুঁজে পান অধিকারকর্মীরা। বোকো হারামের বিরুদ্ধে ঘোষিত যুদ্ধে সাহায্যে নিয়োজিত সিভিলিয়ান জয়েন্ট টাস্ক ফোর্সের (জেটিএফ) এক বেসামরিক যোদ্ধা তাকে শনাক্ত করেন। অধিকারকর্মীরা জানিয়েছেন, অপহৃত স্কুলবালিকার নাম আমিনা আলী।

চিবুক কমিউনিটির চেয়ারম্যান হোসেয়া আবানা সামবিদো রাজধানী আবুজায় সাংবাদিকদের জানিয়েছেন, জঙ্গলে আগুন জ্বালানোর কাঠ খুঁজছিল আমিনা। এ সময় তাকে শনাক্ত করেন জেটিএফের এক সদস্য।

চিবুকের দক্ষিণে এমবালালা এলাকার বাসিন্দা আমিনা। অপহৃত বালিকাদের মধ্যে এমবালালার ২৫ বালিকা রয়েছে। সূত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, একটি বাচ্চাসহ আমিনাকে পাওয়া যায়।

আমিনার চাচা ইয়াকুব কেকি জানিয়েছেন, উদ্ধারের পর চিবুকে মায়ের সঙ্গে দেখা হয়েছে আমিনা। অপহৃত হওয়ার সময় আমিনার বয়স ছিল ১৭ বছর। এখন সে ১৯ বছরের তরুণী। আমিনাকে বোর্নো রাজ্যের রাজধানী মাইদুগুরিতে নেওয়া হতে পারে।

সম্প্রতি নাইজেরিয়ার গণামধ্যমে খবরে বলা হচ্ছে, সেনাবাহিনী সামবিসা জঙ্গলে বেশ কয়েকটি অভিযান পরিচালনা করেছে। জঙ্গিগোষ্ঠী বোকো হারাম এই জঙ্গলে আস্তানা গেঁড়েছে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে চিবুক বালিকাদের অপহরণের পর কয়েক দফায় তাদের ছবি ও ভিডিও প্রকাশ করে বোকো হারাম। গত বছর সিএনএন একটি ভিডিও প্রকাশ করে, যাতে অপহৃত বালিকাদের কয়েকজনের অবস্থা দেখানো হয়।

তথ্যসূত্র : বিবিসি ও ডয়চে ভেলে অনলাইন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: