সর্বশেষ আপডেট : ২ মিনিট ৫৯ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্পেনে বাংলাদেশিসহ প্রবাসীদের আন্দোলন অব্যাহত

spain-bangla-320160517182047প্রবাস ডেস্ক:
স্পেনের বার্সেলোনায় কাজের কন্ট্রাক্ট (আরআইগো) ছাড়া বৈধ কাগজ প্রদান এবং পরীক্ষা ছাড়া স্প্যানিশ পাসপোর্টের জন্য আবেদনের দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছেন প্রবাসীরা। আন্দোলনের নতুন কর্মসূচি হিসেবে প্রবাসীদের মধ্যে যারা কাগজ সংক্রান্ত জটিলতায় পড়েছেন তাদের নাম নিবন্ধন করা হয়।

রোববার বিকেল ৫টায় বার্সেলোনার রাভালে বিড়াল ভাস্কর্যের কাছ থেকে প্রবাসীরা দাবিদাওয়া সম্বলিত ব্যানার ও ফেস্টুন হাতে মিছিল নিয়ে প্লাসা কাতালুনিয়া যান এবং মিছিল শেষে তারা অবস্থান ধর্মঘট করেন। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মরক্কো, আলজেরিয়া, সেনেগাল, ঘানা, নাইজেরিয়াসহ আরো বিভিন্ন দেশের প্রবাসীরা এতে অংশ নেন।
ছোট তাবু খাটিয়ে সারারাত সেখানে অবস্থান নেন প্রবাসীরা। পরের দিন সকাল থেকে সমাবেশস্থলে কাগজ সংক্রান্ত জটিলতায় পড়েছেন এমন প্রবাসীদের নাম নিবন্ধন করা হয়। যারা স্পেনে অবৈধভাবে তিন বছর পূর্ণ করার পরও আরআইগো কন্ট্রাক্টের জন্য কাগজ জমা দিতে পারছেন না, বৈধ প্রবাসীদের মধ্যে যাদের ফ্যামিলির রেসিডেন্সি রিনিউ করতে গিয়ে রিজেক্ট হয়েছেন এবং যারা নতুন নিয়মে স্প্যানিশ পাসপোর্টের জন্য আবেদন করবেন তাদের নাম অন্তর্ভুক্ত করা হয়।

নাম নিবন্ধনের সময় স্থানীয় স্প্যানিশ মানবাধিকার কর্মীসহ স্পেন সরকারের প্রতিনিধি উপস্থিত ছিলেন। নাম নিবন্ধন শেষে দুপুর সাড়ে ১২টায় আন্দোলনে আপাত সমাপ্তি ঘোষণা করা হয়। চলতি বছরের প্রথম দিকে প্রবাসী বাংলাদেশি ও স্থানীয় মানবাধিকার কর্মীদের যৌথ উদ্যোগে এই আন্দোলন শুরু হয়। পরে আন্দোলনের নেতৃবৃন্দের মাধ্যমে প্রবাসে বসবাসকারী অন্যান্য দেশের অভিবাসীরা তাদের দাবির প্রতি সমর্থন জানিয়ে একটি ঐক্যমতের আন্দোলনের ডাক দেয়।
ফলে, প্রবাসীদের দাবি আদায়ের এই আন্দোলন একটি স্থায়ী আন্দোলনে রূপ নেয় আন্দোলনে নেতৃত্বদানকারী নেতৃবৃন্দ দাবি না মানা পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখবেন বলে এরই মধ্যে ঘোষণা দিয়েছেন। বছরের প্রথম থেকে মিছিল, মিটিং, কূটনীতিক পর্যায়ে আলোচনাসহ তাদের বিভিন্ন তৎপরতা অব্যাহত রয়েছে।

উল্লেখ্য, ১০ মার্চ কাতালুনিয়া পার্লামেন্টে প্রবাসীদের দাবি সম্বলিত স্মারকলিপি ও অভিবাসীদের গণস্বাক্ষর জমা দেয়া হয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: