সর্বশেষ আপডেট : ২৫ মিনিট ২৭ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হজের পূর্ণাঙ্গ নিবন্ধন শুরু

hazz20160517160029নিউজ ডেস্ক::
সরকারি বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনেচ্ছুদের পূর্ণাঙ্গ নিবন্ধন শুরু হয়েছে। প্রথম দিনে সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনকৃত তিনজন হজ গমনেচ্ছু ব্যাংকে অবশিষ্ট টাকা জমা দিয়েছেন। সরকারি ব্যবস্থাপনার হাজিদের অবশিষ্ট টাকা শুধুমাত্র সোনালী ব্যাংকে গ্রহন করা হচ্ছে।

বেসরকারি ব্যবস্থাপনার প্রাক-নিবন্ধনকৃত হজ গমনেচ্ছুরা নির্ধারিত ২৩টি ব্যাংকে টাকা জমা প্রদান শুরু করলেও তাদের কারও নাম এখন পর্যন্ত রেকর্ডভুক্ত হয়নি।

কারণ জানতে চাইলে পরিচালক (হজ অফিস, ঢাকা) আবু সালেহ মোস্তফা কামাল জানান, বেসরকারি ব্যবস্থাপনায় গমনেচ্ছুরা ব্যাংকে টাকা জমা দেয়ার পর ব্যাংক থেকে টাকা পাওয়ার প্রাপ্তি স্বীকার করে তা মন্ত্রণালয়কে অবহিত করবে।

অতঃপর মন্ত্রণালয় থেকে ব্যাংকে কোন এজেন্সির পক্ষে কোন হজ গমনেচ্ছু টাকা জমা দিলো, তার তথ্যউপাত্ত সঠিকভাবে সত্যায়িত করতে হজ এজেন্সিস অব বাংলাদেশ (হাব) শীর্ষ কর্মকর্তাদের কাছে পাঠানো হবে। তারা সত্যায়িত করার পর প্রতিটি হজ গমনেচ্ছু পিলগ্রিম আইডেনটিফিকেশন (পিআইডি) নম্বার পাবেন। এ প্রক্রিয়ায় নিবন্ধন প্রক্রিয়া শেষে তার নাম নিবন্ধিত হয়েছে বলে গণ্য হবে। আজ পর্যন্ত বেসরকারি ব্যবস্থাপনার কারও নাম পূর্ণাঙ্গ নিবন্ধনের তালিকায় আসেনি।

১৬ মে (সোমবার) ধর্ম মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় সকল প্রাক-নিবন্ধিত হজযাত্রী প্যাকেজের অবশিষ্ট টাকা জমা করে নিবন্ধন করতে পারবেন।

বেসরকারি ব্যবস্হাপনায় প্রাক-নিবন্ধিত প্রথম ৮৮,১৯৭ হজযাত্রী (প্রাক-নিবন্ধন সিরিয়াল নম্বর ১ হতে ৮৮,২৩৬ পর্যন্ত) যথারীতি নিবন্ধন করতে পারবেন। এর ফলে চলতি বছর হজ গমনেচ্ছু লক্ষাধিক নারী, পুরুষ ও শিশুর অপেক্ষার প্রহর শেষ হলো।

চলতি বছর সরকারিভাবে ১০ হাজার এবং বেসরকারিভাবে ৯১ হাজার ৭৫৮ জনসহ মোট ১ লাখ ১ হাজার ৭৫৮ জনের কোটা বরাদ্দ রয়েছে। ইতিমধ্যেই সরকারিভাবে ৪ হাজার ৪শ’১৭জন ও বেসরকারিভাবে মোট ১ লাখ ৩৪ হাজার ৭৯জন প্রাক নিবন্ধন করেছেন। চলতি বছর মোট ৪৮০টি এজেন্সি ২৩টি ব্যাংকের মাধ্যমে প্রাক নিবন্ধনের টাকা জমা দেয়।

হজ নীতিমালা অনুসারে কোন হজ এজেন্সি ১৫০ জনের কম হাজি নিতে পারবেন না। চলতি বছর প্রাথমিকভাবে ৪৮৩টি হজ এজেন্সি হাজি নেয়ার অনুমতি পেলেও পরবর্তীতে ১৫০ জনের কম হাজি প্রাক-নিবন্ধনসহ নানা অভিযোগে তিনটি এজেন্সিকে কালো তালিকাভুক্ত করে সৌদি সরকার।

জানা গেছে প্রাক-নিবন্ধনে নির্ধারিত ১৫০ জন সুযোগ পেলেও পরবর্তীতে অনেক এজেন্সি থেকে প্রাক-নিবন্ধিত ব্যক্তি হজে না যাওয়ার অপারগতা প্রকাশ করলে বেশ কিছু এজেন্সির যাত্রী সংখ্যা কমে যায়।

ধর্ম মন্ত্রণালয়ের এক আদেশে যে সকল এজেন্সিগুলোর যাত্রী কম তারা দুই তিনজন মিলে ১৫০ জন বা ততোধিক হাজি পাঠাতে পারবেন বলে জানিয়েছেন। তবে সকল কার্যক্রম ধর্ম মন্ত্রণালয়কে জানিয়ে ও হজ নীতিমালা অনুসরণ করতে হবে বলে জানা গেছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: