সর্বশেষ আপডেট : ১ মিনিট ৫ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নিরাপদে ইংল্যান্ড পৌঁছেছে বিশ্বের সবচেয়ে বড় প্রমোদতরী

37585be89d5efb6cf0f26884326cb98b-573b3a586c95bআন্তর্জাতিক ডেস্ক:
বিশ্বের সবচেয়ে বড় প্রমোদতরী হারমোনি অব দ্য সিজবিশ্বের সবচেয়ে বড় প্রমোদতরী হারমোনি অব দ্য সিজ ফ্রান্স থেকে যাত্রা শুরু ইংল্যান্ডে পৌঁছেছে। টাইটানিকের চেয়ে ৫গুণ বড় এ প্রমোদতরীর এটা ছিল প্রথম সমুদ্রযাত্রা। অনেকের মনেই আশঙ্কা ছিল টাইটানিকের মতো পরিণতি হতে পারে এ প্রমোদতরীর। তবে আশঙ্কা উড়িয়ে মঙ্গলবার ইংল্যান্ডের সাউদাম্পটন বন্দরে নোঙর ফেলেছে প্রমোদতরীটি।

রবিবার ফ্রান্সের পশ্চিমাঞ্চলের বন্দর সেইন্ট-নাজায়ের থেকে ইংল্যান্ডের উদ্দেশ্যে প্রথমবারের মতো সমুদ্র যাত্রা শুরু করে হারমোনি অব দ্য সিজ। জাহাজটির প্রথম সমুদ্রযাত্রায় রওয়ানা দেওয়ার আগে কয়েক হাজার মানুষ বিদায় জানান। মঙ্গলবার সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে সাউদাম্পটন বন্দরে অল্প কিছু মানুষ প্রমোদতরীটিকে স্বাগত জানান।

এটি ছিল প্রমোদতরীটির পরীক্ষামূলক সমুদ্রযাত্রা। যাত্রীদের প্রথম বাণিজ্যিক সমুদ্রযাত্রা করবে ২২ মে। চার রাতের ওই সমুদ্রযাত্রায় জাহাজটি সাউদাম্পটন থেকে রটেরডাম যাবে।

প্রমোদতরীটি তৈরিতে ব্যয় হয়েছে ১ বিলিয়ন ডলার। সময় লেগেছে প্রায় আড়াই বছর। ১ হাজার ১৮৭ ফুট দীর্ঘ ও ১৬টি ডেক সমৃদ্ধ এ প্রমোদতরীটি ফ্রান্সের আইফেল টাওয়ারের চেয়েও বড়। জাহাজটি ৬ হাজার ৭৮০ জন যাত্রী ও ২ হাজার ১০০ জন ক্রু বহন করতে সক্ষম।

এ প্রমোদতরীকে ভাসমান শহর হিসেবে আখ্যায়িত করা হচ্ছে। ২৫০০ স্টেটরুম, ২০টি ডাইনিং রুম, ২৩টি সুইমিং পুল এবং ১০ হাজার ফুল ও ৫০টি গাছসহ একটি পার্ক রয়েছে। রয়েছে ১১ হাজারেরও বেশি শিল্পকর্মের বিশাল ভাণ্ডার।

আরও আছে রোপ স্লাইড, মিনি গল্ফ, ক্যাসিনো, প্রায় দেড় হাজার আসনের থিয়েটার। আছে চোখ ধাধানো সব আয়োজনের পসরা। অন্যতম আকর্ষণ দশ তলা বিশিষ্ট ওয়াটার স্লাইড।

মার্কিন প্রতিষ্ঠান রয়্যাল ক্যারিবিয়ানের জন্য এই প্রমোদতরী নির্মাণ করেছে ফ্রান্সের প্রতিষ্ঠান এসটিএক্স। ২০১৩ সালের সেপ্টেম্বর প্রায় সোয়া লাখ টন ওজনের জাহাজটির নির্মাণ শুরু করে এসটিএক্স। আড়াই হাজার শ্রমিকের এক কোটি কর্মঘণ্টায় শেষ হয় নির্মাণ কাজ।

সূত্র: দ্য টেলিগ্রাফ, রয়টার্স।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: