সর্বশেষ আপডেট : ৪১ মিনিট ২ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভূমিকম্পের ভীতি দূর করা সম্ভব: ডিজি

full_1381763699_1463488473নিউজ ডেস্ক::
স্থাপনা নির্মাণে যথাযথ নিয়ম মানা, পরিকল্পিত নগরায়ন ও জনসচেতনতা বাড়লে ভূমিকম্পের ক্ষয়ক্ষতি অনেকাংশে হ্রাস করা সম্ভব। আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর মিরপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের আয়োজনে ট্রেনিং কমপ্লেক্সে ভূমিকম্পের ঝুঁকি হ্রাসে করণীয় ও প্রস্তুতি শীর্ষক মত বিনিময় সভায় বক্তারা এমন পরামর্শ দেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক আলী আহাম্মদ খাঁন বলেন, ভূমিকম্প বন্ধ করা সম্ভব নয়, তবে মানুষের মাঝ হতে ভীতি দূর করা সম্ভব। এছাড়া যেসব ভবন, কমিউনিটি সেন্টার ও আবাসিক ভবনের রেকটিফাই করা হয়নি সেগুলোকে দ্রুত রেকটিফাই করার জন্য অনুরোধ করেন মহাপরিচালক।

তিনি বলেন, বিল্ডিং কোড অনেক ভবন মানলেও কিছু ব্যক্তি মানছে না। কোন বিল্ডিং তৈরীর পর ওকুপাইড সার্টিফিকেট ফায়ার সার্ভিস থেকে প্রদান করা হচ্ছে। কিন্তু কোন ভবনের মালিক এ সার্টিফিকেট নিচ্ছেন, কেউ নিচ্ছেন না। তবে বাকী গ্যাপটা পূরণ করার জন্য আমরা আইন-শৃঙ্খলা বাহিনীর সহায়তাও নিচ্ছি।

ঢাকার ফায়ার স্টেশনগুলোকে আরও শক্তিশালী করা হচ্ছে এবং বিশ তলা পর্যন্ত আগুন নেভানোর কাজ করার জন্য কয়েকটি গাড়ী কেনা হয়েছে বলে জানান তিনি। এছাড়াও কেমিক্যাল ফায়ার নিয়ন্ত্রনেও ফায়ার ফাইটার রয়েছে বলেও জানান।

বক্তারা বলেন, জন সচেতনতা ও পরিকল্পিত নগরায়ন ভূমিকম্পের ক্ষয়ক্ষতির ঝুঁকি অনেকাংশে কমিয়ে আনতে পারে।

ভূমিকম্পের ঝুঁকি নিরুপনের জন্য বিভক্ত সিসমিক জোনে ঢাকার অবস্থান মধ্যবর্তী জোনে হওয়ায় তেমন ক্ষতির আশংকা ছিল না। কিন্তু জনসংখ্যার আধিক্য, অপরিকল্পিত নগরায়ন ও শিল্পায়নের ফলে ঢাকায় ব্যাপক ক্ষতির আশংকা রয়েছে। তবে স্থাপনা নির্মাণে যথাযথ নিয়ম মেনে চললে ভূমিকম্পের ক্ষয়ক্ষতি অনেকাংশে হ্রাস করা সম্ভব।

ফায়ারের ঘটনার সময় সাংবাদিকরা যাতে ওই ঘটনা সম্পর্কে যে কোন তথ্য সহজে পেতে পারে তার জন্য একটি আলাদা মিডিয়া সেল করারও পরামর্শ দেন বক্তারা।

এছাড়াও আপদকালীন সময়ে রিজার্ভ পানির পরিকল্পনা বাড়ানো, প্রাকৃতিক পানির উৎস হিসেবে সকল পুকুর, খাল, নদী ও সুইমিং পুলগুলো ব্যবহার, দেশের সকল ইলেক্ট্রনিক্স মিডিয়ায় পাঁচ মিনিট করে ভূমিকম্পের সময় করনীয় কি কি এ নিয়ে প্রচার, প্রাথমিক শিক্ষা পর্যায়ে ভূমিকম্প ও দূর্যোগ প্রতিরোধে পাঠ্যসূচিতে পাঠ্যক্রম চালুরও উদ্যোগ নেয়ার পরামর্শ দেন বক্তারা।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মদ খাঁনের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন মেজর জেনারেল (অপারেশন) শাকিল নেওয়াজ, পরিচালক (পরিকল্পনা, উন্নয়ন, প্রশিক্ষণ) লেঃ কর্নেল মোহাম্মদ মোশারফ হুসেনসহ উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: