সর্বশেষ আপডেট : ৯ মিনিট ১১ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বড়লেখায় নির্মাণাধীন গার্ডওয়ালে ধ্বস : ড্রয়িং ও কাজে অনিয়ম

b82ed4bc-4a3b-4fdc-93bf-fe4b061024ccবড়লেখা প্রতিনিধি::
মৌলভীবাজারের বড়লেখার সোনাই নদীর তীরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের বাস্তবায়নাধীন একটি গার্ডওয়ালের নির্মাণ কাজ চলাকালীন সেটি ধ্বসে পড়ে। স্থানীয় লোকজনের অভিযোগ, ভুল ড্রয়িং ও নির্মাণ কাজে অনিয়মের কারণেই গার্ডওয়ালটি নিচের দিকে দেবে যায় ও ভেঙে পড়ে। এতে সরকারের কয়েক লাখ টাকা গচ্চা যাওয়ার আশংকা রয়েছে।

সূত্র জানায়, উপজেলার চান্দগ্রাম বাজারস্থ কাঁচাবাজারের কয়েকটি শেড, ড্রেন, সোনাই নদীর তীরে সিঁড়ি, গার্ডওয়ালসহ প্রায় ৮৯ লাখ টাকার নির্মাণ কাজের (প্যাকেজ) টেন্ডার আহবান করে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। টেন্ডার পেয়ে কুলাউড়ার প্রথম শ্রেণীর ঠিকাদার গিলমান আহমদ বিলম্বে নির্মাণ কাজ শুরু করেন। নির্মাণ কাজ চলাকালীন গত মাসে নদীতীরবর্তী গার্ডওয়াল নিচের দিকে দেবে যায় এবং প্রায় ২০ মিটারের মতো নদীর দিকে ধ্বসে পড়ে।

সরেজমিনে গেলে চান্দগ্রাম বাজারের ব্যবসায়ীরা অভিযোগ করেন, ভুল ড্রয়িং আর পরবর্তীতে নির্মাণ কাজে অনিয়মের কারণেই গার্ডওয়ালটির কাজ সম্পন্ন হওয়ার আগেই ভেঙ্গে পড়েছে। লিন্টার, বেইজ এবং সঠিক উচ্চতা ছাড়াই নদীতীরে গার্ডওয়াল নির্মাণের সিদ্ধান্ত নেয়ায় ও সাব-এসিসটেন্ট ইঞ্জিনিয়ার ছাড়া একজন সার্ভেয়ারকে নির্মাণ কাজের তদারকির দায়িত্ব দেয়ায় এলজিইডি’র দায়িত্বশীলতা নিয়েও এলাকাবাসী বিস্ময় প্রকাশ করেন।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আলাল উদ্দিন জানান, প্রায় কোটি টাকার নির্মাণ কাজে অনিয়ম-দুর্নীতি করায় এসব স্থাপনা জনগণের কোনো কাজে আসবে না।
উপজেলা প্রকৌশলী বিদ্যুত ভূষণ পাল ড্রয়িংয়ে ভুল-এমন অভিযোগ অস্বীকার করে জানান, নিচের মাটি নরম থাকায় গার্ডওয়ালটি দেবে যায় এবং কিছু অংশ ভেঙ্গে পড়ে। এজন্য ঠিকাদারের বিল আটকিয়ে রেখেছেন তিনি।

ঠিকাদার গিলমান আহমদ জানান, ৩১ মে পর্যন্ত কাজের মেয়াদ রয়েছে। সাইট হ্যান্ডঅভারে সাড়ে ৫ মাস দেরি হওয়ায় তিনি বিলম্বে কাজ শুরু করেন। অনিয়মের অভিযোগ অস্বীকার করে তিনি জানান, ড্রয়িং অনুযায়ী কাজ করেছেন। প্রাকৃতিক দুর্যোগে গার্ডওয়ালটি দেবে গেছে ও ধ্বসে পড়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: