সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ১৫ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘খাইয়া না-খাইয়া অনেক রাইত কাটাইছি’

13233087_1702727726644725_7210356885441119747_nনিউজ ডেস্ক:
‘গত ১০ বছর কোন ঈদেই নিজেগোর জন্য কিছুই কিনি নাই। ঘরের মোবাইলটা নষ্ট হওয়ার পরে আরেকটা কিনতে দেড় মাস সময় লাগছিল। ছেলে মেয়ে গোরে টাকা পইসার কষ্ট বোঝবার দেই নাই। খালি বলছি ভাল কইরা পড়তে হইবো। অনেক বড় হইতে অইবো’। এভাবেই বলছিলেন বজলুর রহমান ও রেণুকা বেগম দম্পতি।

অর্থনৈতিক অভাব-অনটনের যাঁতাকলে পৃষ্ট হয়েও দুই সন্তান ‘আনিসুর ও তমা’র পড়ালেখা চালিয়ে গেছেন। এবছর (২০১৬) এসএসসি পরীক্ষায় গোল্ডেন জিপিএ-ফাইভ পেয়েছে তাদের ছোট মেয়ে সাদিয়া রহমান তমা। এতেই যেন তাদের সকল কষ্ট, আনন্দের মাঝে হারিয়ে গেল।

মেয়ের সাফল্যের পেছনে এই দম্পতির অক্লান্ত পরিশ্রম ও ত্যাগের কথা জানতে চাইলে, ‘ বজলুর রহমান বলেন, ‘আমি আমার মেয়ের স্কুলেই (মতিঝিল আইডিয়াল স্কুল) অফিস সহকারীর চাকরি করতাম। একসময় চাকরিটা চলে গেলে অর্থনৈতিক বিপর্জয় নেমে আসে আমাদের মধ্যে। ছোটখাট ব্যবসা করে পরিবার নিয়ে চলছি। নিজের হাজার কষ্ট হলেও মেয়ের পড়াশুনা বন্ধ করিনি। যা যা প্রয়োজন হয়েছে দিয়েছি। নিজেদের সব শখ বিসর্জন দিয়েছি মেয়ের জন্য। তাঁর সফলতায় আমরা আনন্দিত’।

বাবা মায়ের কষ্ট বুঝতে পাড়তো তমা, সেই জন্যে সাধ্যের বাইরে তারও অতিরিক্ত কোন আবদার ‘বাবা-মা’র কাছে কখনোই ছিল না বলেও জানা যায়। এর আগে ‘প্রাথমিক ও জেএসসি (জুনিয়র স্কুল সার্টিফিকেট) পরীক্ষা’তেও জিপিএ-ফাইভ অর্জন করে তমা। যেখানে তাঁর আত্মপ্রচেষ্টা সকল কিছুর ঊর্ধ্বে তাকে নিয়ে এসেছে। তাঁর মা’ রেণুকা আক্তারের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘নিজেগো চিন্তা করি নাই। খাইয়া না-খাইয়া অনেক রাইত কাটাইছি (খেয়ে না খেয়ে)। ও (তমা) ভাল রেজাল্ট করছে এতেই আমারা খুশি’।

উচ্চমাধ্যমিকেও সাফল্যের সেই ধারাবাহিকতা ধরে রেখে ইঞ্জিনিয়ারিং পড়ার স্বপ্ন তমার। আর সেই স্বপ্ন কে সফল করতে রাত দিন পরিশ্রম করে যাচ্ছেন বজলুর রহমান ও রেণুকা বেগম। তাদেরও স্বপ্ন যে করেই হোক মেয়ের স্বপ্ন পূরণ করা। প্রয়োজনে নিজেদের বাকি জীবনের সব শখ বিসর্জন দিয়ে হলেও। জীবনে সফলদের একজন হতে মেয়ের আপ্রাণ চেষ্টাই এই ‘বাবা-মা’র সয়ে যাওয়া সকল কষ্টের আত্মপ্রেরণা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: