সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৪২ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অনিবন্ধিত সিম দুই মাস বন্ধ থাকবে

full_1265852168_1463314011তথ্যপ্রযুক্তি ডেস্ক: চলতি মাসেও যারা বায়োমেট্রিক পদ্ধতিতে সিম পুনঃনিবন্ধন করবেন না, তারা সেই সিম আবার কিনতে চাইলে দুই মাস অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। রোববার সচিবালয়ে ‘কলড্রপে ক্ষতিপূরণ’ বিষয়ে মোবাইল ফোন অপারেটরদের সঙ্গে এক বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, “নতুন সময়সীমা অনুযায়ী, আগামী ৩১ মে রাত ১২টা পর্যন্ত সিম পুনঃনিবন্ধন করা যাবে। এরপর যেসব সিমের নিবন্ধন থাকবে না, সেগুলো বন্ধ করে দেওয়া হবে। ৩১ মে ‘জিরো আওয়ার’ থেকেই এ সিমগুলো বন্ধ হয়ে যাবে।”

তবে প্রবাসী গ্রাহকের ক্ষেত্রে অনিবন্ধিত সিম কেনার সুযোগ থাকছে ১৫ মাস, এজন্য প্রবাসীদের দেশে ফেরার প্রমাণ (এরাইভাল সিল) দেখাতে হবে বলে জানান তারানা।

বন্ধ হয়ে যাওয়া সিমগুলো টানা দুই মাস, অর্থাৎ অগাস্টের আগে আর কেনার সুযোগ থাকছে না বলে জানান প্রতিমন্ত্রী, “অনিন্ধিত সিম বন্ধ হয়ে গেলে তা টানা দুই মাসের জন্য বন্ধ থাকবে। এ সময় সিম উঠানো যাবে না বা কেনা যাবে না। দুই মাস পর সেই সিমগুলো কিনে নিতে হবে গ্রাহককে।”

অপরাধমূলক কাজে মোবাইল ফোন ব্যবহার বন্ধের লক্ষ্যে গত ১৬ ডিসেম্বর থেকে আঙুলের ছাপ নিয়ে মোবাইল সিম পুনঃনিবন্ধন প্রক্রিয়া শুরু হচ্ছে। এ জন্য ৩০ এপ্রিল পর্যন্ত সময় বেঁধে দেওয়া হলেও পরে তা এক মাস বাড়ানো হয়।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন গত ডিসেম্বরে একটি জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) বিপরীতে সর্বোচ্চ ২০টি মোবাইল সিম রাখার সীমা বেঁধে দেয়। কারও কাছে ২০টির বেশি সিম থাকলে তা স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে জানিয়ে সে সময় এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেছিলেন, বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন শেষ হলে জানা যাবে- কার কাছে কতটি সিম রয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: