সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৫ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এক কোটি প্রবাসী বাংলাদেশী রয়েছেন পৃথিবীর বিভিন্ন প্রান্তে

6মাসহুদুল ইসলাম (রুহুল) লন্ডন :: শাহানুর সাহেবের নেত্রিত্তে প্রবাসীদের কল্যাণ আর অধিকার আদায়ে European Probashi Bangladeshi Association (EPBA) সক্রিয় ভূমিকা রাখবে বলে আমার দৃঢ় বিশ্বাস।

দিনে দিনে প্রবাসে বাংলাদেশীদের সংখ্যা যেমন বাড়ছে তেমনি বাড়ছে তাদের অধিকার আদায় ও কল্যাণের নিমিত্তে বিভিন্ন সংগঠনের কার্যক্রম।

নির্ভরশীল তথ্য মতে প্রায় এক কোটি প্রবাসী বাংলাদেশী রয়েছেন পৃথিবীর বিভিন্ন প্রান্তে। আর এ বৃহৎ জনগোষ্টির জন্য কাজ করছে অনেক সংগঠন।

তবে সত্যিকার অর্থে এসব সংগঠনগুলী কতটা কার্যকর ভূমিকা পালন করতে পারছে তা নিয়ে রয়েছে খোদ প্রবাসীদের মনেই প্রশ্ন ইউরোপের বিভিন্ন দেশের প্রতিনিধিদের নিয়েও অনেকগুলি সংগঠন কাজ করছে ।

শুরুর দিকে এসব সংগঠন অনেক ঢামাডোল পেটালেও পরিবর্তিতে তাদের কার্যক্রম অনেকটাই স্তিমিত হয়ে পড়ে তাই সত্যিকার অর্থে এসব সংগঠন প্রবাসীদের অধিকার কিংবা কল্যাণ কোনটাই ঠিকমত করতে পারে না ।

বলা যায় সেই বিবেচনায় সংগঠনগুলির কাছে প্রবাসীদের প্রত্যাশাও অনেক কমে গেছে। এতগুলো সংগঠন থাকার পরও এখনও মোটা দাগে প্রবাসীদের কল্যাণ কিংবা অধিকার আদায়ে বলার মত সংগঠনগুলির কিছু নাই।বরং আজও ইউরোপে কোন প্রবাসী বাংলাদেশী মারা গেলে তার লাশ দেশে পাঠানোর জন্য অর্থ সংগ্রহে দোকানে দোকানে যাওয়া কিংবা ব্যক্তির কাছে হাত পাতার দৃশ্য দেখতে হয়। যা খুবই দুঃখজনক।

তাই প্রবাসীদের অধিকার নিশ্চিত করার অঙ্গীকার নিয়ে প্যারিসে গ্র্যান্ড কনভেনশনের মাধ্যমে শাহানুর ভাইকে সভাপতি এবং ইঞ্জিনিয়ার মনির ভাইকে সম্পাদক করে EUROPEAN PROBASHI BANGLADESHI ASSOCIATION (EPBA)এর যাত্রা শুরু হয়।

প্রত্যাশা থাকল এবং সকলের সহযোগীদায়-সত্যিকার অর্থে EPBA সংগঠন প্রবাসীদের অধিকার আদায় ও কল্যাণে কাজ করবে বলে আমার দৃঢ় বিশ্বাস।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: