সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ডায়াবেটিস রোগীদের জন্য চালু হচ্ছে কল সেন্টার

full_1849845737_1463288151নিউজ ডেস্ক: ডায়াবেটিস রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করতে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির (বাডাস) উদ্যোগে চালু হচ্ছে ইব্রাহিম হেলথ লাইন কল সেন্টার।

এ হেলথ লাইনে নিবন্ধিত ডায়াবেটিস রোগীদের জরুরি চিকিৎসা পরামর্শের জন্য যখন-তখন চিকিৎসকের কাছে দৌড়ঝাঁপ করার ঝামেলা পোহাতে হবে না। কল সেন্টারের নির্ধারিত নম্বরে সপ্তাহের যেকোন দিন, যেকোন সময় ফোন করে চিকিৎসকের পরামর্শ নেয়া যাবে।

বাডাস সভাপতি অধ্যাপক ডা. এ কে আজাদ খান সত্যতা নিশ্চিত করে বলেন, দেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা আশঙ্কাজনকহারে বৃদ্ধি পাচ্ছে। রাজধানীর বারডেম ও বাডাসের অধিভুক্ত বিভিন্ন হেলথ কেয়ার নেটওয়ার্ক প্রতিষ্ঠানগুলো ছাড়াও সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে প্রতিদিন হাজারো রোগী ভিড় করছেন।

তিনি বলেন, ডায়াবেটিস সুনিয়ন্ত্রণে রাখতে অন্যান্য ব্যবস্থা নেয়ার পাশাপাশি ডায়াবেটিস রোগীদের নিয়মিত ফলো-আপে থাকতে হয়। ইনসুলিন দেয়া, ওষুধ সেবন ও স্বাস্থ্যসহ বিভিন্ন সমস্যায় তাৎক্ষণিকভাবে চিকিৎসকের পরামর্শেরও প্রয়োজন হয়।

হাসপাতালে আসা-যাওয়ার ঝামেলা এড়িয়ে বাসা থেকেই চিকিৎসকের পরামর্শ দেয়ার জন্য এ কল সেন্টারটি চালু হচ্ছে। অদূর ভবিষ্যতে ডায়াবেটিস রোগী ছাড়াও অন্যান্য রোগীদেরও এ কল সেন্টার থেকে চিকিৎসা পরামর্শ দেয়া হবে।

বাডাস সভাপতি জানান, কল সেন্টারে দিনরাত ২৪ ঘণ্টাই চিকিৎসক থাকবেন। ইব্রাহিম হেলথ লাইন কল সেন্টারটি রোববার উদ্বোধন হচ্ছে। ইন্টারন্যাশনাল ডায়াবেটিক ফেডারেশনের (আইডিএফ) পরিসংখ্যান অনুসারে সারা বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা ৪১ কোটি ৫০ লাখ। তার মধ্যে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোতে আক্রান্তের সংখ্যা ৭ কোটি ৮০ লাখ। ২০৪০ সালে এ সংখ্যা বৃদ্ধি পেয়ে ১৪ কোটিতে দাঁড়াবে বলে আশঙ্কা করা হয়।

আর বাংলাদেশে বর্তমানে ডায়াবেটিস রোগীর সংখ্যা ৭১ লাখ। এ রোগের পিছনে রোগী প্রতি ৫১ ডলার খরচ হচ্ছে। এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে ডা. এ কে আজাদ খান বলেন, আজ থেকেই রোগীদের নিবন্ধন শুরু হবে। পুরোনো রোগীরা ৩০০ টাকা ফি দিয়ে এক বছরের জন্য নিবন্ধন করতে পারবেন। আর নতুন ডায়াবেটিস রোগীদের উদ্বুদ্ধ করতে নিবন্ধন ফি মাত্র ১২৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

তিনি জানান, মোবাইল ফোনে কল সেন্টারের বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ পেতে আর কোনো অর্থের প্রয়োজন হবে না। তবে, কল সেন্টারে অবস্থানরত চিকিৎসক প্রয়োজন মনে করলে রোগীকে নিকটস্থ ডায়াবেটিস সেন্টার, অধিভুক্ত সমিতি বা সাব-অধিভুক্ত সমিতি কিংবা এক্রিডিটেড ফিজিশিয়ানদের কাছে পাঠাতে পারবেন। সেখানে বিশেষ সাশ্রয়ী ফিতে রোগীরা স্বাস্থ্যসেবা নিতে পারবেন বলে জানান বাডাস সভাপতি।

বাডাস সূত্রে জানা গেছে রোববার ৪টায় বারডেম অডিটোরিয়ামে (৩য় তলায়) বাংলাদেশ ডায়াবেটিক সমিতির কলসেন্টার ‘ইব্রাহিম হেলথ লাইন’-এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখবেন- বাংলাদেশ ডায়াবেটিক সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন, বাংলাদেশ ডায়াবেটিক সমিতির যুগ্ম-মহাসচিব অধ্যাপক রশিদ-ই-মাহবুব।

স্বাগত বক্তব্য রাখবেন, বারডেমের মহাপরিচালক অধ্যাপক নাজমুন নাহার। কলসেন্টার সংক্রান্ত প্রেজেন্টেশন উপস্থাপন করবেন এনএইচএন-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ডা. এম এ সামাদ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: