সর্বশেষ আপডেট : ৪৪ মিনিট ১১ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হরেক রকম স্মার্টওয়াচের কথা

full_1834718646_1463237588নিউজ ডেস্ক: পকেটের ফোন পকেটে রেখেই কথা বলা যায়, অন্যান্য সুবিধাও পাওয়া যায়, যদি হাতে থাকে স্মার্টওয়াচ। এছাড়াও স্মার্টওয়াচে আছে আরো অনেক সুবিধা। আধুনিক স্মার্টফোনের সাথে সাথে জনপ্রিয়তা পেতে শুরু করেছে স্মার্টফোনও। আমাদের দেশেও এই জনপ্রিয়তার আঁচ লাগতে শুরু করেছে। দেশের বাজারেও এসব ঘড়ি পাওয়া যায়। ভালো কোম্পানির ভালো কিছু স্মার্টওয়াচ নিয়েই এই আয়োজন।

# অ্যাপল ওয়াচ
ভুলে বাসার দরজা খুলে এসেছেন। গাড়িতে বসামাত্রই মনে পড়ল, তো বসেই লক করে দিন অ্যাপল ওয়াচ দিয়ে। সে ক্ষেত্রে দরজার লকারও হতে হবে দূর নিয়ন্ত্রণ ডিভাইসবান্ধব। এ ছাড়া ফোন রিসিভ করা, হেলথ ট্র্যাকিং, অ্যাপল পের মতো সাধারণ সুবিধাগুলো তো আছেই। ফেইসবুক, ইনস্টাগ্রামসহ জনপ্রিয় অ্যাপগুলো স্বাচ্ছন্দ্যেই ব্যবহার করা যাবে চলতে চলতে। স্মার্টফোনের সঙ্গে যুক্ত থেকে সেট পকেটে রেখেই সেসব ফিচার ব্যবহার করা যাবে।

সাধারণত ১.৭ ও ১.৫ ইঞ্চি—এই দুই সাইজের পর্দায় পাওয়া যাচ্ছে ঘড়িগুলো। এর কেসিং অ্যালুমিনিয়াম ও স্টিলের তৈরি। ঘড়িটি পুরোপুরি চার্জ হতে প্রায় ২ ঘণ্টা ৫০ মিনিট সময় লাগবে। একবার চার্জ দিলে টানা প্রায় এক দিন চলবে। তবে ফিচার বা অ্যাপ কম ব্যবহার করলে এই চার্জে তিন দিন ব্যবহার করা যাবে। ব্যবহারকারীরা পাবে হাজারখানেক অ্যাপ ইনস্টলের সুযোগ। তবে চার্জ বাঁচাতে প্রয়োজনের বেশি অ্যাপ ইনস্টল বা ব্যবহার না করাই ভালো।
দাম : ৩১ হাজার ৫০০ টাকা।

# হুয়াউয়েই ওয়াচ
স্মার্টফোনের বাজার দ্রুত দখলে নিচ্ছে হুয়াউয়ে। আর ‘হুয়াউয়েই ওয়াচ’ নিয়ে প্রবেশ করেছে স্মার্টঘড়ির রাজ্যে। অ্যানড্রয়েডের এই ঘড়িতে আধুনিক সময়ের ঘড়ি, বিনোদন, দৈনন্দিন কাজের জন্য কিছু টুলস ও মোবাইলের কাজ সারা যাবে। স্মার্টফোনের মাধ্যমেও ঘড়িটি নিয়ন্ত্রণ করা যাবে। এর মাধ্যমে স্লিপ ও ফিটনেস ট্র্যাক করার পাশাপাশি কলও করা যাবে। এ ছাড়া স্মার্টফোনের সুবিধার মতো ক্যামেরা ও মিউজিক প্লে করা যাবে। ব্লুটুথের মাধ্যমে কোনো স্মার্টফোন এই ওয়াচের সঙ্গে তারহীন অবস্থায় যুক্ত থাকলে ফেইসবুক-টুইটারের নোটিফিকেশন দেখা যাবে। এটি ধুলাবালি ও পানি প্রতিরোধী।
দাম : ৭ হাজার ৫০০ টাকা।

# সনি স্মার্টওয়াচ ২ ও ৩
সনির ‘স্মার্টওয়াচ ৩’-এর পর্দার আকার ৩২০ ও ৩২০ পিক্সেল। চার কোনা ডিসপ্লের এই ঘড়ির সঙ্গে থাকছে স্টেইনলেস স্টিলের বেল্ট। পানি ও ময়লারোধক ডিভাইসটি গুগলের অ্যানড্রয়েড ওয়্যার প্ল্যাটফর্মে চলবে।

‘স্মার্টওয়াচ ৩’ হচ্ছে একমাত্র অ্যান্ড্রয়েড ওয়্যারএবল ডিভাইস, যাতে বিল্ট-ইন জিপিএসের সুবিধা আছে। গলফশট ও আইফিট অ্যাপ দুটির ক্ষেত্রে জিপিএস ফিচার ব্যবহারের দরকার পড়বে। এ ছাড়া ম্যাপসহ আরো নানা সেবায় জিপিএস দরকার হয়। স্মার্টওয়াচটিতে আছে ১.৩ ইঞ্চি OLED ডিসপ্লে। স্মার্টফোনে আসা সব বার্তা-নোটিফিকেশন এই স্মার্টওয়াচের মাধ্যমে পড়া যাবে। কল এলে ঘড়ি ভাইব্রেশনের মাধ্যমেও অ্যালার্ট করবে। চাইলে ব্লুটুথ হেডসেট হিসেবেও ব্যবহার করা যাবে ঘড়িটি। ফলে কল এলে রিসিভ করে সহজেই কথা বলা যাবে, বিশেষ করে ড্রাইভিং বা চলমান অবস্থায়। প্লে স্টোর থেকেও নতুন অ্যাপস ইনস্টল বা ডাউনলোড করা যাবে। কয়েক রঙের স্মার্টওয়াচটিতে আছে ব্লুটুথ ৩.০। অ্যানড্রয়েড স্মার্টফোনের সঙ্গে স্বাচ্ছন্দ্যে ব্যবহার করা যাবে ঘড়িটি।
দাম : ১০ হাজার ৫০০ থেকে ১৬ হাজার ৫০০ টাকা।

# স্যামসাং গিয়ার ‘২ নিও’ ও ‘ফিট’
অসংখ্য অ্যাপ সুবিধা নিয়ে এসেছে স্যামসাংয়ের ঘড়ি গিয়ার ২ নিও। অনলাইনের পাশাপাশি এ ঘড়িতে অফলাইনেও গান বা মিউজিক শোনা যাবে। নিয়মিত স্বাস্থ্য নিরীক্ষার জন্য আছে হার্টরেট মনিটরিং সুবিধা। এ ছাড়া স্মার্টফোনের সঙ্গে যুক্ত করে অন্যান্য ঘড়ির মতো দরকারি সব সুবিধা পাওয়া যাবে।
দাম : ২৩ হাজার টাকা।

স্যামসাংয়ের এমন আরেকটি ঘড়ি ‘গিয়ার ফিট’। সাধারণত এ ধরনের ঘড়িগুলো স্কয়ার বা কাছাকাছি আকারের হয়। তবে এই ঘড়ি লম্বাকৃতির। ভিন্ন রকম দেখতে, তাই ব্যবহারকারীদের কাছে অনেকটাই ব্যতিক্রম মনে হবে।
দাম : ২১ হাজার ৫০০ টাকা।

# মোটোরোলা মোটো

মোটো রেঞ্জের প্রথম স্মার্টওয়াচটি বাজারে আসার পরই জনপ্রিয় হয়। আর এরপরই আসে এর দ্বিতীয় নজরকাড়া সংস্করণ। এই ডিভাইসটিতে আছে ১.৩৭ ইঞ্চি আইপিএস এলসিডি ডিসপ্লে, স্ক্র্যাচ রেসিস্ট্যান্ট, ডিসপ্লে রেজল্যুশন ৩৬০ ও ৩২৫ পিক্সেলস, ব্লুটুথ ৪.০ সংস্করণের। বিভিন্ন তথ্যের আপডেট ছাড়াও স্বাস্থ্য-ফিটনেস উপযোগী ফিচারও আছে সেটটিতে। অ্যানড্রয়েড ও আইফোন সমর্থিত ডিভাইসটিতে তারবিহীন সুবিধার পাশাপাশি আছে কয়েকটি সেন্সর।
দাম : ২৮ হাজার ৫০০ টাকা।

# এলজি ওয়াচ ‘আরবেন’
এলজি স্মার্টওয়াচ-রাউন্ড ডায়াল, ওয়াটার রেসিস্ট্যান্ট, স্ক্র্যাচ রেসিস্ট্যান্ট লেদার স্ট্র্যাপ। এই ওয়াচে রয়েছ ১.৩ ইঞ্চি পি-ওলেড ডিসপ্লে। ডিসপ্লে রেজল্যুশন ৩২০ বাই ৩২০ পিক্সেল। এই ওয়াচও ওয়াটার ও স্ক্র্যাচ রেসিস্ট্যান্ট। দামের রকমফের রয়েছে। এর মূল্য অ্যাপল ওয়াচের সস্তা ভার্সনটির সমান। এলজি স্মার্টওয়াচটিতে আছে স্টেইনলেস স্টিলের বডি ও চামড়ার বেল্ট।
দাম : ২৪ হাজার ৫০০ টাকা।

# অ্যালকাটেল ওয়ারটাচ গো
নামিদামি ব্র্যান্ডগুলোর সঙ্গে পাল্লা দিয়ে বাজারে স্মার্টওয়াচ এনেছে অ্যালকাটেল। তবে দামের দিক থেকে অন্যদের চেয়ে অনেকটাই কম। পানি-ময়লারোধক ডিভাইসটির পর্দা ১.২২ ইঞ্চি আইপিএস (২৪০ ও ২০৪ পিক্সেল)। আছে Accelerometer, Gyro, Altimeter, Heart rate sensor, E-compass, Bluetooth 4.0 LE, Vibration motor। ২২৫ মিলি অ্যাম্পায়ার ব্যাটারির ডিভাইসটিতে চার্জও থাকবে অনেক সময় ধরে।
দাম : ৬ হাজার ৯৯৯ টাকা।

তাছাড়া নামি-দামি ব্র্যান্ডের স্মার্ট ঘড়ির পাশাপাশি কম দামে চীনা স্মার্টঘড়িও পাওয়া যাচ্ছে দেশের বাজারে। এসব ঘড়ির মধ্যে সিম ইনসার্চ করে মোবাইল হিসেবে ব্যবহারের সুযোগ যেমন আছে, সিম ছাড়া স্মার্টফোনের সঙ্গে ব্লুটুথে যুক্ত করে ব্যবহার করার সুবিধাও আছে। মডেল-সুবিধাভেদে এসবের দাম ১৫০০ থেকে ৫০০০ টাকার মধ্যে। এফএম রেডিও, মিউজিক প্লে, সাউন্ড রেকর্ডার, এমনকি ক্যামেরা পর্যন্ত আছে এসব ঘড়িতে।

বাজারে কোন স্মার্টওয়াচ কত দামে পাওয়া যাবে বা অন্যান্য তথ্য ‘দারাজ’ ও ‘আজকের ডিল’-এর ওয়েবসাইট থেকে জানা যাবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: