সর্বশেষ আপডেট : ১২ মিনিট ৫ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৭ হাজার ৮০০ কোটি টাকার মালিক মেসি-রোনালদো

44নিউজ ডেস্ক: বেতন-বোনাস ও এন্ডোর্সমেন্ট মিলিয়ে গত বছর ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি রোজগার হয়েছে রিয়াল মাদ্রিদের ক্রিশ্চিয়ানো রোনালদোর। ফোর্বস সাময়িকীর হিসাবে এ তালিকায় দ্বিতীয় স্থানে আছেন বার্সেলোনার লিওনেল মেসি। এ সাময়িকীর তালিকায় আবারও বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ক্লাবের মর্যাদা পাওয়া রিয়ালের তারকা ফরোয়ার্ড রোনালদো গত বছর মোট ৮ কোটি ২০ লাখ ডলার পান। এর মধ্যে বার্ষিক বেতন ও বোনাস ৫ কোটি ৩০ লাখ ডলার। আর ২ কোটি ৯০ লাখ ডলার তিনি পান এন্ডোর্সমেন্ট থেকে।

বেতন, বোনাস ও এন্ডোর্সমেন্ট মিলিয়ে তিনবারের বর্ষসেরা ফুটবলার ৩১ বছর বয়সী রোনালদো সব ধরনের দলীয় খেলার মধ্যেও সর্বোচ্চ অর্থ পাওয়া খেলোয়াড়। ২০০৯ সালে ৮ কোটি পাউন্ডে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে রিয়ালে নাম লিখিয়ে সেই সময়ের সবচেয়ে ব্যয়বহুল খেলোয়াড়ে পরিণত হওয়া রোনালদো ২০১৩ সালে স্পেনের সফলতম ক্লাবটির সঙ্গে পাঁচ বছরের জন্য নতুন চুক্তি করেন।

২০১৫ সালের ফিফা-ব্যালন ডি’অর পুরস্কার জেতা মেসি গত বছর মোট ৭ কোটি ৭০ লাখ ডলার পান। ২০১৪ সালে বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তি করা ২৮ বছর বয়সী এ তারকা ফরোয়ার্ড বেতন ও বোনাস থেকে পান ৫ কোটি ১০ লাখ ডলার। আর এন্ডোর্সমেন্ট থেকে আসে বাকি ২ কোটি ৬০ লাখ ডলার।

পেশাদার ক্যারিয়ারে অভিষেক হওয়ার পর থেকে রোনালদোর এ পর্যন্ত আয় ৫৫ কোটি ডলার। মেসির আয় ৪৫ কোটি ডলার। বাংলাদেশী মুদ্রায় রোনালদো এখন পর্যন্ত আয় করেছেন ৪ হাজার ৩০০ কোটি টাকা। মেসির আয় ৩ হাজার ৫০০ কোটি টাকা। অর্থাৎ দু’জনে মিলে আয় করেছেন ৭ হাজার ৮০০ কোটি টাকা।

ফোর্বস জানায়, স্পোর্টিং লিসবন দিয়ে পেশাদার ফুটবলে পা রাখা রোনালদো তার ১৪ বছরের ক্যারিয়ারে ৫৫ কোটি ডলার পান। আর শুরু থেকে এখন পর্যন্ত বার্সেলোনায় খেলা মেসি ১১ বছরের ক্যারিয়ারে পান মোট ৪৫ কোটি ডলার। দলীয় খেলাগুলোর খেলোয়াড় হিসেবে ক্যারিয়ারজুড়ে রোনালদোর চেয়ে বেশি বেতন পাওয়া আছেন শুধু কোবি ব্রায়ান্ট।

ফোর্বসের তথ্য অনুযায়ী, গত এপ্রিলে অবসর নেয়া এই বাস্কেটবল খেলোয়াড় ১৭ বছরের ক্যারিয়ারে ৬৮ কোটি ডলার কামিয়েছেন।

ফোর্বসের তালিকায় তৃতীয় স্থানে আছেন পিএসজির সুইডিশ ফরোয়ার্ড জ­াটান ইব্রাহিমোভিচ। বেতন, বোনাস ও এন্ডোর্সমেন্ট থেকে মোট ৩ কোটি ৭০ লাখ ডলার পান তিনি। বেতন, বোনাস ও এন্ডোর্সমেন্ট মিলিয়ে গত বছর চতুর্থ সর্বোচ্চ আয় ছিল বার্সেলোনার ব্রাজিলীয় ফরোয়ার্ড নেইমারের।

ফোর্বসের তালিকায় বেতন-বোনাসের চেয়ে এন্ডোর্সমেন্ট বেশি পাওয়া একমাত্র ফুটবলার ব্রাজিলের অধিনায়ক। ২০১৫ সালে এন্ডোর্সমেন্ট থেকে তিনি পান ২ কোটি ২০ লাখ ডলার। আর বেতন-বোনাস পান এক কোটি ৪০ লাখ ডলার। ২০১৩ সালে টটেনহ্যাম হটস্পার থেকে রিয়ালে নাম লেখানো গ্যারেথ বেল গত বছর ৩ কোটি ৪০ লাখ ডলার পেয়ে আছেন এ তালিকার পঞ্চম স্থানে। বার্সেলোনার আক্রমণত্রয়ীর তৃতীয় সদস্য লুইস সুয়ারেজ ফোর্বসের তালিকায় অষ্টম স্থানে আছেন। গত বছর তিনি পান ২ কোটি ৩০ লাখ ডলার।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: