সর্বশেষ আপডেট : ৫১ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘পাকিস্তান এখনো ঘুমিয়ে আছে’

27নিউজ ডেস্ক :: বাংলাদেশে যুদ্ধাপরাধীদের ফাঁসি কার্যকর নিয়ে ‘জাতিসংঘে যাবে’ বলে পাকিস্তান যে ঘোষণা দিয়েছে, সে বিষয়ে পাকিস্তান এখনো ঘুমিয়ে আছে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

এটা ১৯৭৪ সালের ত্রিদেশীয় চুক্তির লঙ্ঘন বলেও মন্তব্য করেছে পাকিস্তান। এ প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, এ চুক্তি পাকিস্তান নিজেই পালন করেনি। কাজেই চুক্তিটি অকার্যকর বলেই মনে করেন তিনি।

শনিবার (১৪ মে) রাজধানীর বিলিয়া মিলনায়তনে আইন ও বিচার বিভাগের বাজেট সংক্রান্ত সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ শুক্রবার (১৩ মে) সেদেশের পার্লামেন্টে বলেন, বিষয়টি জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল ও অন্যান্য দেশের কাছে তুলে ধরবে পাকিস্তান। এভাবে মৃত্যুদণ্ড কার্যকর মানবাধিকার লঙ্ঘন এবং বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের ১৯৭৪ সালের ত্রিপক্ষীয় চুক্তির লঙ্ঘন দাবি করে এ বিষয়ে দৃষ্টি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান সারতাজ আজিজ।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, পাকিস্তান এখনো ঘুমিয়ে আছে। ত্রিদেশীয় চুক্তির কোথাও লেখা নাই যে, আমাদের দেশের যারা মানবতাবিরোধী অপরাধ করেছেন, তাদের বিচার করা যাবে না। এটা আমাদের অভ্যন্তরীণ বিষয়।

ত্রিদেশীয় চুক্তির কার্যকারিতা নিয়েও প্রশ্ন রয়েছে বলে মন্তব্য করে আনিসুল হক বলেন, চুক্তিতে ছিল, আটকেপড়া পাকিস্তানিদের ফিরিয়ে নেবে পাকিস্তান। কিন্তু এখনও ফিরিয়ে নেয়নি। ফলে ওই চুক্তি নিজেরাই লঙ্ঘন করেছে তারা। কোনো চুক্তি যদি পালন না করা হয়, তবে তা বাতিল হয়ে যায়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: